টাইমলাইনভাইরাল

কম চুল বা টাকই বাড়াতে পারে করোনা সংক্রমণের ঝুঁকি, প্রকাশ‍্যে চাঞ্চল‍্যকর তথ‍্য!

বাংলাহান্ট ডেস্ক: ফের নতুন তথ‍্য প্রকাশ করলেন বিজ্ঞানীরা। তারা সতর্ক করছেন যাদের মাথায় টাক (bald) বা চুল কম তাদের করোনা (corona) সংক্রমণের ঝুঁকি তুলনামূলক বেশি। একদল মার্কিন গবেষক সম্প্রতি এমনই চাঞ্চল‍্যকর তথ‍্য প্রকাশ করেছে। তারা আরও জানান, করোনা সংক্রমণের হার মহিলাদের তুলনায় পুরুষদের অনেক বেশি।
এই নতুন তথ‍্যকে ‘গ‍্যাব্রিন সাইন’ নাম দিয়েছেন গবেষকরা। করোনা সংক্রামিত হয়ে মৃত প্রথম ডাক্তার হলেন ফ্র‍্যাঙ্ক গ‍্যাব্রিন। তিনিও ছিলেন কেশহীন। সেই সূত্রেই এই নতুন তথ‍্যের নাম গ‍্যাব্রিন সাইন। আমেরিকার ব্রাউন বিশ্ববিদ‍্যালয়ের গবেষক তথা এই গবেষনাপত্রের প্রধান লেখক অধ‍্যাপক কার্লোস ওয়াম্বিয়ার জানান, গবেষনায় দেখা গিয়েছে মাথায় চুল কম থাকলে বা টাক থাকলে করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়।

পরিসংখ‍্যান বলছে চলতি বছরের শুরু থেকে সারা বিশ্বে যতজন করোনায় মারা গিয়েছেন তাদের মধ‍্যে বেশিরভাগই পুরুষ। ব্রিটেনে করোনায় মৃতদের মধ‍্যে পুরুষের সংখ‍্যা মহিলাদের দ্বিগুণ। এর কারন মূলত মহিলা ও পুরুষের জীবনযাত্রার পার্থক‍্য।
এছাড়াও রয়েছে আরও একটি গুরুত্বপূর্ণ কারন। কার্লোস ওয়াম্বিয়ার জানাচ্ছেন, পুরুষের শরীরে নিঃসৃত এন্ড্রোজেন হরমোন চুল পড়ার ক্ষেত্রে মুখ‍্য ভূমিকা পালন করে। ওই একই হরমোন করোনার বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতাও অনেক কমিয়ে দেয়।
তবে এই তথ‍্য মানতে নারাজ অন‍্যান‍্য গবেষকরা। তাদের কথায়, এই গবেষনাপত্রে কোথাও পুরুষের বয়স উল্লিখিত নেই। তাছাড়া এন্ড্রোজেন হরমোন যে সত‍্যিই করোনা সংক্রমণের সম্ভাবনাকে ত্বরান্বিত করে তার সপক্ষেও তেমন জোরদার যুক্তি নেই।

Related Articles

Back to top button