fbpx
টাইমলাইন

মেট্রোর গেট বন্ধে বাধা দিলেই মিলবে কড়া সাজা, জানালো মেট্রোরেল কর্তৃপক্ষ

বাংলা হান্ট ডেস্ক: দুর্ঘটনা রুখতে এবার কড়া পদক্ষেপ নিল মেট্রোরেল। ঘোষণা করা হয়েছে গেট বন্ধ হওয়ার সময় যদি তা বাধা দিয়ে আটকানোর চেষ্টা করা হয় তাহলে কড়া পদক্ষেপ নেওয়া হবে সেই ব্যক্তির বিরুদ্ধে। মেট্রো কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে হাত, পা বা ব্যাগ ঢোকালে ৫০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত জরিমানা করা হবে সেই ব্যক্তির। এমনকি অন্য কোন বাড়াবাড়ি রকমের ঘটনায় হতে পারে ৬ মাসের জেলও।

মেট্রো কর্তৃপক্ষ ব্যবস্থা নেবে রেলওয়ে অ্যাক্টর নিরিখেই। আরপিএফ স্টেশনে স্টেশনে কড়া নজরদারি চালাবে নিয়মভঙ্গন-কারীদের নজরে রাখতে। একইসঙ্গে নজরদারি চালানো হবে স্টেশন ম্যানেজারের ঘর থেকেও।

প্রতিনিয়তই বহু যাত্রীদের মেট্রোর দরজা বন্ধ হওয়ার মুখে লাফিয়ে লাফিয়ে ট্রেনে উঠতে দেখা গেছে। এমনকি এই দরজা বন্ধ আটকাতে কেউ কেউ এগিয়ে দিচ্ছেন নিজের হাত, পা বা নিজের ব্যাগটা। এ ঘটনা যাতে পুনরায় না ঘটে তা রুখতেই বিশেষ পদক্ষেপ নিল মেট্রো রেল কর্তৃপক্ষ।

উল্লেখ্য, বিগত কয়েকদিন আগে পার্কস্ট্রিট মেট্রো স্টেশনে সঞ্জয় কাঞ্জিলাল নামে এক ব‍্যাক্তি মেট্রো রেলে হাত আটকে বীভৎসভাবে মৃত্যুবরণ করেন। এই দুর্ঘটনার পর থেকেই মেট্রো রেল কর্তৃপক্ষ আরো নজর দিচ্ছে যাত্রীদের সুরক্ষা ব্যবস্থায়। সেদিন পার্কস্ট্রিটে মেট্রোর দরজায় হাত আটকে যায় সঞ্জয় কাঞ্জিলালের। ট্রেন সেই অবস্থাতেই তাঁকে নিয়ে ছোটে। স্টেশন ছেড়ে বেরিয়ে যাওয়ার পর সুড়ঙ্গের মধ্যে প্রায় ৬০ মিটার দূরত্বে গিয়ে ট্রেন থামে। মধ্য ষাটের সঞ্জয়বাবুর মর্মান্তিক মৃত্যু হয় সেদিন। ওই কামরায় উপস্থিত যাত্রীরা অভিযোগ জানিয়েছেন, দরজার সেনসর সেদিন কাজ করেনি। বিপদঘণ্টি ও টকব্যাকও নিজের কাজ করতে অক্ষম ছিল সেদিন।

এই ঘটনার পরেই আরো নড়েচড়ে বসে মেট্রো রেল কর্তৃপক্ষ যদিও মেট্রোর দরজায় হাত আটকে গেলে, আগেই টেনে বার করে নেওয়ার ‘নিদান’ দিয়েছিল কর্তৃপক্ষ। এবার নেওয়া হলো আরো কড়াকড়ি ব্যবস্থা। নিয়ম ভঙ্গ করলেই দিতে হবে পানি অথবা খাটতে হবে জেল। কিন্তু এত কিছুর পরেও আদেও কি যাত্রীদের সচেতনতা বাড়বে! তা জানা যাবে আগামী দিনেই।

Leave a Reply

Close
Close