টাইমলাইনভারত

অক্টোবর মাসের প্রথম দিন থেকেই বদলে যাচ্ছে এই তিন গুরুত্বপূর্ণ নিয়ম; জেনে নিন এখনি

পেট্রল পাম্প (petrol pump), ড্রাইভিং থেকে ব্যাংকিং (banking); অক্টোবর মাসের প্রথম দিন থেকেই দেশের গুরুত্বপূর্ণ তিনটি নিয়ম বদল হতে চলেছে। দেশবাসীর সুবিধার জন্যই এই নিয়মগুলিতে বদল আনছে মোদি সরকার। এখুনি জেনে নিন নতুন নিয়ম

পেট্রল পাম্প
ডিজিটাল মাধ্যম বা ডেবিট / ক্রেডিট কার্ডের মাধ্যমে পেট্রল ডিজেল কিনলে বিশেষ ছাড় পান ক্রেতা। কিন্তু এবার থেকে সেই নিয়ম বদল হতে চলেছে। ১ অক্টোবর থেকে ক্রেডিট কার্ডে পেট্রল ক্রয়ের ক্ষেত্রে থাকছে না কোনো ছাড়। তবে বাকি ক্ষেত্রে আগের মতই ছাড় থাকবে বলে জানিয়েছে মোদি সরকার।

ব্যাংকিং
আগামী ১ অক্টোবর থেকে MSME ঋণকে এক্সটারনাল ইন্টারেস্ট রেট বেঞ্চমার্কের সঙ্গে যুক্ত করা হচ্ছে। এর ফলে গাড়ি, বাড়ি ও পার্সোনাল লোনে অনেকটাই সুদ কমবে। পাশাপাশি এই মাসে মোদি সরকারের ঘোষিত কর্পোরেট ছাড়ও লাগু হতে চলেছে।

ড্রাইভিং
ড্রাইভিং লাইসেন্স (Driving licence) , ইনসিওরেন্স এর মত গাড়ির কাগজ আর বাধ্যতামূলক ভাবে সাথে রাখতে হবে না ড্রাইভারদের, অক্টোবর মাসের প্রথম দিন থেকেই এই নিয়ম কার্যকর হচ্ছে গোটা দেশে। কেন্দ্রীয় সড়ক পরিবহন ও জনপথ মন্ত্রক (এমআরটিএইচ) সম্প্রতি ২০২০ সালের ১ অক্টোবর থেকে কেন্দ্রীয় মোটরযান বিধিমালা ১৯৮৯-এ বিভিন্ন সংশোধনী জারি করেছে।

এই নিয়মেই এখন থেকে আর কোনো হার্ড কপি রাখতে হবে না চালককে। তবে,  ‘Digi-locker’ বা ‘m-parivahan’ পোর্টালে গাড়ির সমস্ত নথিপত্র সংযুক্ত করতে হবে। যদি এই পোর্টালে নথি সংযুক্ত না থাকে তবেই হার্ড কপি দেখাতে হবে।

 

 

Back to top button