fbpx
টাইমলাইনভারত

করোনার মধ্যেই বাচ্চাদের জন্য আসছে নতুন বিপদ, জানাল WHO

বাংলাহান্ট ডেস্ক :করোনা (corona)ভাইরাসের পাশাপাশি আমেরিকা এবং ইউরোপীয় দেশগুলিতে একটি রহস্যময় রোগ দেখা দিয়েছে। আর এই রোগ ইতিমধ্যেই ভারতের চেন্নাইয়ের একটি ৮ বছর বয়সী শিশুর দেখা দিয়েছে। চিকিৎসকদের মতে, এই বিরল রোগে আক্রান্ত শিশুর সারা শরীরে লাল লাল দাগ পড়ে এবং তার পুরো শরীর ফুলে যায়। এরপর এই শিশুকে কাঁচি কমকোটী শিশু ট্রাস্ট হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়।এমনকি শিশুটিও পুরোপুরি সুস্থ হয়ে উঠেছে। আমেরিকা ও ইউরোপীয় দেশগুলিতে অনেক শিশু এই রোগে মারা গেছে। এই রোগের কিছু লক্ষণ করোনার ভাইরাসের সাথে মিল রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই রোগের জন্য সতর্কতাও জারি করেছে।

বাচ্চাদের জন্য বড় বিপদ দেখা দিয়েছে 

গবেষকরা এই রোগের নাম রেখেছেন পেডিয়াট্রিক ইনফ্লেমেটরি মাল্টি-সিস্টেম সিনড্রোম। মাল্টি সিস্টেম ইনফ্যান্ট্রি সিন্ড্রোম হওয়ার পর এই রোগ ধীরে ধীরে সারা শরীর জুড়ে ছড়িয়ে পড়ে। এই বিরল রোগে, দেহের অনেকগুলি অংশ কাজ বন্ধ করে দেয়, যার কারণে শিশু মারা যেতে পারে।এই রোগে সবথেকে বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা। করোনার ভাইরাসের পরে শিশুদের মধ্যে এই রোগ ছড়ানোর বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি সতর্কতা জারি করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি সতর্কতা জারি করেছে

চিকিত্সক মারিয়া ভ্যান করখভের মতে, শিশুদের যদি তাদের হাত, পা, ফোলাভাব এবং পেটে ব্যথার মতো ফুসকুড়ি লক্ষণ দেখা দেয় তবে তারা প্রদাহজনক সিনড্রোমএ আক্রান্ত হয়েছেন।  যদি কোনো শিশুর এই লক্ষণটি দেখা দেয় তবে পরিবারের অবশ্যই চিকিত্সকের সাথে যোগাযোগ করা উচিত। শিশুদের মধ্যে দেখা মাল্টিসিস্টেম ইনফ্ল্যামেটরি সিনড্রোম সরাসরি করোনার ভাইরাসের লক্ষণ নাও হতে পারে, তবে ভাইরাসের বিরুদ্ধে শরীরের প্রতিরোধ ক্ষমতা অতিরিক্ত মাত্রায় সক্রিয় হতে পারে।

Back to top button
Close
Close