টাইমলাইনভারত

মোদি সরকারের নয়া বিল লাগু আগামী বছর, কমবে কর্মচারীদের বেতন

মোদি সরকার (modi government) গত বছর সংসদে শ্রম বিল পাস করেছিল। যা আগামী অর্থবছর থেকে বাস্তবায়ন করা হবে বলে জানা যাচ্ছে । এটি বেসরকারী খাতে কর্মরত সমস্ত কর্মচারী এবং কর্মকর্তাদের বেতন প্রভাবিত করবে। এই নতুন নিয়ম লাগ হলে আপনার বেতন অনেকটাই কমে যেতে পারে, যদিও এর ফলে পরোক্ষভাবে পরবর্তীকালে অর্থাৎ অবসরের পর আপনার লাভ হবে বলে জানিয়েছে মোদি সরকার।

দ্য ইকোনমিক টাইমসে প্রকাশিত খবরে বলা হয়েছে, নতুন নিয়ম অনুসারে গ্র্যাচুয়িটি, পিএফ ইত্যাদি কর্মীদের সমস্ত ভাতা মোট বেতনের ৫০ শতাংশের বেশি হতে পারে না। অর্থাৎ 2021 এপ্রিল থেকে সংস্থাগুলিকে মোট বেতনের 50% বা ততোধিক বুনিয়াদি রাখতে হবে। এই নতুন মজুরি নিয়মের পরে বেতন কাঠামোতে বড় পরিবর্তন আসবে। এই নতুন নিয়মের কিছু সুবিধা এবং পাশাপাশি কিছু অসুবিধাও রয়েছে।

এই নতুন মজুরি বিধির বিশেষজ্ঞরা জানিয়েছেন যে এতে কী কী লাভ হবে, অবসর গ্রহণের পরেই তা জানা যাবে। কারণ নতুন নিয়মে গ্র্যাচুরিটির পরিমাণ বাড়বে কারণ গ্র্যাচুয়টি বেসিক বেতন অনুসারে গণনা করা হয়, এবং বেসিক বেতন বৃদ্ধির ফলে গ্র্যাচুয়ের পরিমাণও বাড়বে। গ্র্যাচুয়েটি ছাড়াও সংস্থা ও কর্মচারীদের উভয়ের পিএফও বাড়বে। এর ফলে দীর্ঘ মেয়াদে কর্মচারীদের সাশ্রয়ও বাড়বে।

নতুন বেতন স্কেল অনুসারে, আপনার ইনহ্যান্ড অর্থাৎ যে পরিমান বেতন কর্মীরা হাতে পান তা হ্রাস পাবে, এর ফলে সবচেয়ে বড় ধাক্কা বেশি বেতনভোগী কর্মকর্তাদের হবে, যাদের ভাতার বেতনের ৭০ থেকে ৮০ শতাংশ। এটি সংস্থাগুলিতে অতিরিক্ত বোঝা চাপিয়ে দেবে বলে আশা করা হচ্ছে। কারণ গ্র্যাচুয়িটি এবং পিএফ অবদান আগের চেয়ে আরও বাড়বে।

 

Related Articles

Back to top button