টাইমলাইনভারত

সাবধান! জলের অপচয়ে কঠোর শাস্তির বিধান কেন্দ্রের, ১ লাখ টাকা জরিমানা ও ৫ বছর জেল

এই মুহুর্তে সারা বিশ্বে পেয় জলের (drinkable water) সংকট দেখা দিয়েছে। ভূগর্ভস্থ জলের অপচয় এই সংকটের অন্যতম কারন। এবার ভূগর্ভস্থ জলের অপচয় রুখতে কঠোর শাস্তির বিধান আনল কেন্দ্র। এর আগে ভারতে এমন কোনো শাস্তি ছিল না। এবার থেকে কোনো সংস্থা ও ব্যক্তি ভূগর্ভস্থ জলের অপচয় করে তবে তা শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করা হবে।

সেন্ট্রাল গ্রাউন্ড ওয়াটার অথরিটির নতুন নির্দেশ অনুসারে, পেয় জলের অপব্যবহার করলে এক লক্ষ টাকা পর্যন্ত জরিমানা এবং পাঁচ বছর পর্যন্ত কারাদন্ড হতে পারে।

সিজিডব্লিউএ তার দুই দফা আদেশে ২০২০ সালের ৮ ই অক্টোবর পরিবেশ (সুরক্ষা) আইন, ১৯৮ এর পাঁচটি ধারার ক্ষমতা ব্যবহার করে জঞ্জালের অপব্যবহার ও অপ্রয়োজনীয় জলের ব্যবহার রোধ করার উদ্দেশ্যে এই নিয়ম চালু করেছে।

রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে জল সরবরাহের নেটওয়ার্ক পরিচালনা করে এবং জল বোর্ড, জল নিগম, জলকর্ম বিভাগ, পৌর কর্পোরেশন, পৌরসভা, উন্নয়ন কর্তৃপক্ষ, পঞ্চায়েত সহ সকলকেই এই বিষয়ে একটি পদ্ধতি তৈরি করার নির্দেশ দিয়েছেম এবং যারা এই আদেশ লঙ্ঘন করেছে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

রাজেন্দ্র ত্যাগী এবং একটি এনজিও ২৪ জুলাই, ২০১৯-এ জল অপচয় রোধ নিষিদ্ধ করার আবেদন করেছিল। এই আবেদনের পরিপ্রেক্ষিতে প্রথমবারের মতো জাতীয় সবুজ ট্রাইব্যুনাল কেন্দ্রীয় জলবিদ্যুৎ মন্ত্রকের অধীনে কেন্দ্রীয় ভূগর্ভস্থ জল কর্তৃপক্ষ (সিজিডাব্লুএ) ১৫ ই অক্টোবর, ২০২০ এর এনজিটির আদেশ মেনে এই আদেশ জারি করেছে।

 

 

Back to top button