টাইমলাইনআন্তর্জাতিক

ফের বর্ণবিদ্বেষের শিকার কৃষ্ণাঙ্গরা! নিউ ইয়র্কে এলোপাথাড়ি গুলিতে মৃত ১০, গ্রেফতার কিশোর

বাংলা হান্ট ডেস্কঃ মার্কিন যুক্তরাষ্ট্রে ফের বর্ণবিদ্বেষের শিকার হলো কৃষ্ণাঙ্গরা। অভিযোগ, বর্ণবিদ্বেষের জেরেই নিউ ইয়র্কের এক সুপার মার্কেটে 10 জন ব্যক্তিকে গুলি করে মারে এক কিশোর। নৃশংস এই হামলা চলাকালীন দশ জন মানুষের মৃত্যুর পাশাপাশি আরও তিনজন গুরুতর ভাবে জখম হন। শেষ পর্যন্ত অবশ্য অভিযুক্ত যুবককে গ্রেফতার করেছে নিউইয়র্ক পুলিশ।

ঘটনার কেন্দ্রস্থল আমেরিকার নিউইয়র্ক-এর বাফেলো শহর। শনিবার সন্ধ্যেবেলা শহরের এক সুপার মার্কেটে ঘটে যায় বীভৎস ঘটনা, যেখানে 18 বছরের এক কিশোর সেখানে উপস্থিত মানুষজনের উপর ভয়ংকর হামলা চালায় বলে খবর। প্রত্যক্ষদর্শীদের বয়ান অনুযায়ী জানা গিয়েছে যে, হামলাকারী প্রথমে সুপারমার্কেটের পার্কিং এরিয়ায় প্রবেশ করে সেখানে উপস্থিত তিন ব্যক্তির ওপর গুলি চালায়। এরপর সে প্রবেশ করে মূল মার্কেটে। সেখানে প্রথমে এক প্রাক্তন পুলিশকর্মী তাকে হামলার হাত থেকে বিরত করার চেষ্টা করলেও শেষ পর্যন্ত সেই পুলিশকর্মীর ওপরে হামলা করে সে। এক্ষেত্রে বিশেষ পোশাক পড়ে থাকার কারণে পুলিশ কর্মীর গুলিতে কোনরকম ক্ষতি হয়নি অভিযুক্তের। পরবর্তীতে, আরো দশজনের ওপর হামলা চালানো হয়।

ঘটনাটি প্রকাশ্যে আসার পরই খুব দ্রুত ঘটনাস্থলে পৌঁছায় বিশাল পুলিশবাহিনী। স্বভাবতই, পুলিশকে দেখে হামলাকারী আত্মঘাতী হওয়ার চেষ্টা করলেও শেষ পর্যন্ত তাকে পাকড়াও করে নিউইয়র্ক পুলিশ। পুলিশ কমিশনার জানিয়েছেন, “এদিন সুপার মার্কেটে এক কিশোরের দ্বারা হামলার দরুণ 10 জন ব্যক্তির মৃত্যু হয়েছে এবং তিনজন জখম হয়েছেন। মৃত ব্যক্তিদের মধ্যে বেশিরভাগই কৃষ্ণাঙ্গ। আমাদের মনে হয় বর্ণবিদ্বেষের কারণেই এই হামলা ঘটিয়েছে সে। এই ঘটনার পেছনে কাদের প্ররোচনা রয়েছে, সেটি আমরা তদন্ত করে দেখব।” এছাড়াও এদিন অভিযুক্তের কড়া শাস্তি হওয়ার ব্যাপারে আশ্বস্ত করেছে প্রশাসন।

Related Articles

Back to top button