টাইমলাইনভারতআন্তর্জাতিক

ভিডিওঃ ভারতীয় বংশোদ্ভূত হলেন নিউজিল্যান্ডের MP, সংস্কৃত ভাষায় নিলেন শপথ

বাংলাহান্ট ডেস্কঃ ডঃ গৌরব শর্মা (Dr Gaurav Sharma), নিউজিল্যান্ডের (New Zealand) নির্বাচিত তরুণ সাংসদ। কিন্তু তাঁর শিকড় রয়েছে প্রধানমন্ত্রী মোদীর দেশ ভারতবর্ষে (India)। বিদেশের মাটিতে সাংসদ হিসাবে নির্বাচিত হলেও, ভুলে যাননি দেশের সংস্কৃতি, ঐতিহ্য। সাংসদ হিসাবে তাই শপথ গ্রহণের সময় বেছে নিলেন সংস্কৃত ভাষা (Sanskrit)। সৃষ্টি করলেন এক নতুন ইতিহাস।

সমাজসেবা করতেই রাজনীতিতে যোগদান
ভারতের হিমাচল প্রদেশের হামিরপুর জেলার বাসিন্দা হলেন ডঃ গৌরব শর্মা। ১৯৯৬ সালে তিনি নিউজিল্যান্ড চলে আসেন। তারপর থেকে সেখানেই রয়েছেন। তিনি জানান, একটা সময়ে তাঁর বাবার টানা ৬ বছর কাজ না থাকায় তাঁর পরিবার অত্যন্ত কষ্টের মধ্যে দিন কাটিয়েছে। পরিবারের কষ্ট আজ না থাকলেও, সমাজসেবা করার জন্যই তিনি রাজনীতিতে যোগ দিয়েছেন।

শপথ বাক্য পাঠ করেন সংস্কৃত ভাষায়
বছর ৩৩-এর পেশায় চিকিৎসক ভারতীয় বংশোদ্ভূত ডঃ গৌরব শর্মা তাঁর প্রতিদ্বন্দ্বীকে ৪৩৮৬ ভোটে অর্থাৎ ন্যাশনাল পার্টির টিম ম্যাকিনডোকে পরাজিত করেন। প্রধানমন্ত্রী জেসিকা আর্ডার্নের দল লেবার পার্টির হয়ে হ্যামিলটন ওয়েস্ট থেকে তরুণ সাংসদ হিসাবে নির্বাচিত হন। সাংসদ হিসাবে শপথ বাক্য পাঠ করার সময় প্রথমে নিউজিল্যান্ডের ভূমিপুত্রদের মাতৃভাষা মাওরিতে এবং তারপর ভারতীয় ভাবধারা বজায় রেখে সংস্কৃত ভাষাতে শপথ বাক্য পাঠ করেন। এইভাবে তিনি ভারত এবং নিউজিল্যান্ড উভয় দেশের সংস্কৃতিকেই বজায় রাখলেন।

কেন বেছে নিলেন সংস্কৃত ভাষা?
ভারতীয় বংশোদ্ভূত হয়ে হিন্দি ভাষা ব্যবহার না করে সংস্কৃত ভাষায় শপথ বাক্য পাঠ করার সিদ্ধান্ত তিনি কেন নিলেন, সে বিষয়ে তাঁর কাছে জানতে চাওয়া হলে, তিনি ট্যুইট করে বিস্তারিত জানান। তিনি বলেন, ‘আমিও প্রথমে এই বিষয়টা নিয়ে ভেবছিলাম। তবে পাহাড়ি না পাঞ্জাবী কোন ভাষা ব্যবহার করব, তা নিয়ে সংশয় ছিল। যে ভাষাই ব্যবহার করি না কেন, তাতে সকলকে খুশি করা কঠিন ছিল। তাই তখন ভারতীয় ভাষাকে সম্মান করে, সংস্কৃত ভাষাকেই আমি বেছে নিই এবং শপথ বাক্য পাঠ করি’।

Back to top button