টাইমলাইনভারতআন্তর্জাতিক

চীন পাকিস্তানকে কড়া হুশিয়ারি দিলেন আমেরিকার নব নির্বাচিত সুরক্ষামন্ত্রী, বন্ধুত্ব স্বীকার করলেন ভারতের সঙ্গে

বাংলাহান্ট ডেস্কঃ পাকিস্তানের (pakistan) আতঙ্কবাদের ভয়ে গোটা বিশ্ব জেরবার হয়ে রয়েছে। বিশ্বে এমন কোন দেশ নেই, যারা পাকিস্তানের আতঙ্কবাদের বিষয়ে অবগত নয়। ভারতের এই প্রতিবেশি শত্রু দেশ পাকিস্তানের নাম সব জায়গায় আতঙ্কবাদের আঁতুড়ঘর ঘর হিসাবে উঠে এসেহচে। আবারও আতঙ্কবাদ প্রসঙ্গে উঠে এল সেই প্রধানমন্ত্রী ইমরান খানের দেশ পাকিস্তানের নাম।

২০ শে জানুয়ারি আমেরিকার (america) মসনদের অধিকার পেয়ে শপথ গ্রহণ করলেন নব নির্বাচিত রাষ্ট্রপতি জো বিডেন। এদিন তাঁর সঙ্গে একই মঞ্চে শপথ নিলেন ভাইস প্রেসিডেন্ট তথা ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসও। বিডেনের নির্বাচিত প্রতিনিধি মণ্ডলের মধ্যে থেকে প্রতিরক্ষা মন্ত্রী কড়া ভাষায় হুশিয়ারি দিয়েছেন, পাকিস্তান যেন তাঁর দেশের আতঙ্কবাদীদের আশ্রয় না দেয়।

শপথ নেওয়ার পূর্বে আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রী পাকিস্তান এবং সেখানে লালিত পালিত হওয়া আতঙ্কবাদীদের জন্য এক কড়া হুঁশিয়ারি দিলেন। তিনি আরও জানিয়েছেন, তিনি পাকিস্তানকে অনুরোধ করবেন- আতঙ্কবাদীদের যেন কোনভাবেই তাদের দেশের মাটিতে আশ্রয় না দেওয়া হয়।

তিনি আরও বলেন, ভারত বিরোধী আতঙ্কবাদী সংগঠন – যেমন লস্কর এবং জয়ৈশের বিরুদ্ধে পাকিস্তানের সাহায্য বন্ধ করতে হবে। আমরা ভারতকে আতঙ্কবাদের বিরুদ্ধে লড়তে সর্বতভাবে সাহায্য করব এবং আতঙ্কবাদের বিরুদ্ধে ভারতের পাশে সর্বদা থাকব।

এই সময় লর্ড অস্টিন সর্বোসমক্ষে চীনের দাদাগিরির বিরুদ্ধেও সোচ্চার হন। তিনি বলেন, চীন প্রথম থেকেই দাদাগিরি করে এসে এখন গোটা বিশ্বের উপর কবজা করতে চাইছে। পাশাপাশি বিডেনের প্রতিনিধি মন্ডলে নিযুক্ত বিদেশমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনও ভারতের সঙ্গে বন্ধুত্ব প্রগাঢ় করার বিষয়ে বলেছেন। দুই দেশের সুরক্ষার বিষয়েও আতঙ্কবাদের বিরুদ্ধে এগিয়ে যাওয়ার কথা বলেছেন।

Back to top button