টাইমলাইনপশ্চিমবঙ্গ

দামি বুলেটপ্রুফ জ্যাকেট কেনার টাকা নেই, তাই হাতেই বর্ম বানিয়েছিল ধৃত আল-কায়দা জঙ্গি

বাংলা হান্ট ডেস্কঃ মুর্শিদাবাদ (Murshidabad) থেকে ধৃত আল-কায়দা (al-qaeda) জঙ্গি লিউ ইয়ান আহমেদকে একটি বর্ম পরে থাকতে দেখা গিয়েছে। ওই বর্মটি নিজের হাতেই বানানো স্পষ্ট বোঝা যাচ্ছে। বুলেট প্রুফ জ্যাকেট কেনার সামর্থ না থাকায় এই অভিনব পন্থা অবলম্বন করেছে আল-কায়দার জঙ্গিরা। তাঁদের ধারণা, এই জ্যাকেট তাঁদের বোমা বিস্ফোরণ এবং সেনার গুলির হাত থেকে রক্ষা করবে। যদিও তাঁদের ধারণাটি সম্পূর্ণ ভুল। কারণ এরকম পাতলা স্টিলের জ্যাকেট সেনার বড়বড় গুলি তো দূরের কথা, তাঁদের বুটের মার পর্যন্ত সহ্য করতে পারবে না।

প্রসঙ্গত, জাতীয় তদন্তকারী সংস্থা (NIA) আজ পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ আর কেরলের এর্নাকুলমে তল্লাশি অভিযান চালিয়ে আল-কায়দার জঙ্গি মডিউলের পর্দাফাঁস করে। NIA এর তল্লাশি অভিযানে আল-কায়দার ৯ সক্রিয় জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে। NIA জানিয়েছে যে, প্রাথমিক তদন্তে জানা গিয়েছে যে, এদের সবাইকে সোশ্যাল মিডিয়ায় পাকিস্তানের জঙ্গি সংগঠন আল-কায়দা দ্বারা কট্টরপন্থী বানানো হয়েছে, আর রাষ্ট্রীয় রাজধানী দিল্লী সমেত বিভিন্ন অংশে হামলার জন্য উৎসাহিত করা হয়েছে।

আল-কায়দার নয়জন জঙ্গিকে গ্রেফতারের পর NIA জানায় যে, ‘ এই জঙ্গি মডিউল সক্রিয় ভাবে অর্থ যোগান দেওয়ার কাজ করত আর এই দলের কয়েকজন সদস্য হাতিয়ার, বিস্ফোটক কেনার জন্য নয়া দিল্লী যাওয়ার পরিকল্পনা নিয়েছিল। এদের গ্রেফতার করার ফলে দেশের বিভিন্ন অংশে সম্ভাবিত জঙ্গি হামলা বিফল করা সম্ভব হয়েছে।

NIA জানায়, এদের কাছ থেকে প্রচুর পরিমাণে মেডিকেল সামগ্রী, নথিপত্র, জেহাদি সাহিত্য, ধারালো অস্ত্র, স্বদেশী বন্দুক, একটি নিজ হাতে বানানো স্বদেশী কবচ, বাড়িতে বসে বিস্ফোটক বানানোর হিসেব নিকেশ উদ্ধার করা হয়েছে।

Back to top button