টাইমলাইনপশ্চিমবঙ্গবিধানসভা নির্বাচনরাজনীতি

‘বিজেপি ক্ষমতায় না এলে জুতোই পরব না’- ১৮ বছর ধরে অদ্ভূত পণ নীলমণি দানার

বাংলাহান্ট ডেস্কঃ ‘বিজেপি ক্ষমতায় না এলে জুতোই পরব না’- এমনই পণ করেছেন নীলমণি দানা (nilmani dana) নামে এক বিজেপি (BJP) কর্মী। বিগত ১৮ বছর ধরে আর সবকিছু করলেও, জুতো পরেন না তিনি। সব জায়গাতেই যাচ্ছেন, এমনকি বিজেপির বুথভিত্তিক কর্মীসম্মেলনেও যোগ দেন তিনি। কিন্তু গত ১৮ বছর ধরে কখনই তাঁকে জুতো পরতে দেখা যায়নি।

কেতুগ্রামের নিরোল গ্রামের বাসিন্দা ৪৬ বছর বয়সি নীলমণি দানা। পেশায় ধূপকাঠি বিক্রেতা নীলমণি একজন বিজেপি কর্মী। স্ত্রী, এক মেয়ে ও এক ছেলে নিয়ে তাঁর সংসার। বছর ১৬-র মেয়ে সুমনা নিরোল উচ্চ বিদ্যালয়ে একাদশ শ্রেণীতে এবং ১০ বছর বয়সী ছেলে সুশোভন ষষ্ঠ শ্রেণীতে পড়াশুনা করে। অভাবের সংসারে স্বামীকে সাহায্য করতে নীলমণিবাবুর স্ত্রী রাখিদেবী কাঁথা স্টিচেরও কাজ করেন।

জুতো না পরার বিষয়ে স্বামীর, এরূপ অদ্ভূত পণ প্রসঙ্গে স্ত্রী রাখিদেবী জানান- ‘উনি মেয়ের জন্মের আগে থাকতেই জুতো পরতেন না। প্রথম প্রথম আমার খারাপ লাগত, কারণ জিজ্ঞেসা করতাম। কিন্তু উনি বিশেষ কিছুই বলতেন না। তবে প্রথমে খারাপ লাগলেও, এখন বিষয়টা স্বাভাবিক হয়ে গেছে’।

বিজেপির বর্ধমান পূর্ব(গ্রামীণ) জেলা কমিটির সভাপতি কৃষ্ণ ঘোষ বহুবার তাঁকে জুতো পরার অনুরোধ করলেও, তাঁর অনুরোধ ফিরিয়ে দেন নীলমণিবাবু। শীত, গ্রীষ্ম, বর্ষা গোটা ১৮ টা বছর জুতো না পরেই কাটিয়ে দিলেন তিনি। নীলমণিবাবু জানান, ‘বাংলায় বিধানসভা নির্বাচনে বিজেপি ক্ষমতায় না এলে জুতো পরব না। আমার বিশ্বাস বিজেপি রাজ্যে ক্ষমতায় আসছে। তখন দলের মুখ্যমন্ত্রীর কাছ থেকে জুতো উপহার পেয়েই আমি জুতো পরা চালু করব- এটাই ইচ্ছা আমার’।

Back to top button