টাইমলাইনভারত

NIRBHAYA CASE: ফাঁসি থেকে বাঁচতে নির্ভয়ার দোষীরা গেলো আন্তর্জাতিক আদালতে!

বাংলা হান্ট ডেস্কঃ নির্ভয়া গণধর্ষণ (Nirbhaya) আর হত্যার মামলায় দোষীরা এবার ফাঁসির বিরুদ্ধে ইন্টারন্যাশানাল কোর্ট অফ জাস্টিসে (ICJ) পৌঁছাল। সুপ্রিম কোর্টে ফাঁসির সাজা পাওয়ার পর পবন, অক্ষয় আর বিনয়ের আইনজীবী আন্তর্জাতিক আদালতে ন্যায় বিচার পাওয়ার জন্য চিঠি লিখেছে। চিঠিতে ২০ মার্চে হওয়া ফাঁসিকে রদ করার আবেদন করা হয়েছে।

এর আগে সোমবার নির্ভয়ার হত্যা আর ধর্ষণের মামলায় দোষী সাব্যস্ত মুকেশের আবেদন সুপ্রিম কোর্ট খারিজ করে দিয়েছিল। মুকেশ শীর্ষ আদালতে বরিষ্ঠ অধিবক্তা বৃন্দা গ্রোভারের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার দাবি তুলেছিল। বিচারক অরুণ মিশ্রার বেঞ্চ জানিয়ে দেয় যে, এই আবেদন শুনানির যোগ্য না। আপনাদের জানিয়ে দিই, বৃন্দা গ্রোভার প্রথমে মুকেশের হয়ে আইনি লড়ছিল।

এই বিষয়ে দোষীদের আইনজীবী এপি সিং বলেন, পলিটিক্যাল চাপ আর মিডিয়ার জন্য এই মামলায় ন্যায় হচ্ছে না। মিডিয়া ট্রায়ালের কারণে ন্যায় অসম্ভব। যারা ফাঁসি চায় না, তাঁরা আন্তর্জাতিক আদালতে আবেদন করেছে। আমাদের ন্যায় ব্যবস্থা দূরদর্শী। আমরা ন্যায়তন্ত্রে বিশ্বাস করি। কেউ না কেউ এসে এই এই মামলার তদন্ত করবে, তাহলে এখন ইচ্ছামৃত্যু দিয়ে দিন, এরজন্য মহামহিমের কাছে এই আবেদন করা হয়েছে।

আপনাদের জানিয়ে দিই, নির্ভয়ার গণধর্ষণের দোষীরা রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে একটি চিঠি লিখেছে। ওই চিঠিতে ইচ্ছামৃত্যু দেওয়ার দাবি করেছে। রাষ্ট্রপতির কাছে ইচ্ছামৃত্যু চাওয়া দোষীদের বৃদ্ধ মা-বাবা, ভাই-বোন আর তাঁদের বাচ্চাও আছে।

Back to top button