টাইমলাইনলাইফস্টাইল

নির্গুন বেগুনের কিন্তু রয়েছে অনেক গুণ, সারতে পারে হার্টের অসুখও

বাংলাহান্ট ডেস্কঃ যার নেই কোন গুণ, সেই নাকি বেগুন (Eggplant)- এই কথা কথিত আছে। তবে কিন্তু বেগুনের রয়েছে অনেক গুণ। আপনি রোগের হাত থেকেও মুক্তি পেতে পারেন বেগুন খাবার মাধ্যমে। খুব সামান্য পরিমাণ বেগুন খেলেই কিন্তু আপনার হার্ট (Heart) থাকবে একদম সুরক্ষিত। শুধু তাই নয়, আপনার চোখ এবং মস্তিস্ককেও রক্ষা করবে বেগুনের গুণ।


এককাপ বা ৯৬ গ্রামের মতো বেগুনের টুকরো রানা করলে তাঁর থেকে ৩৩.৬ কিলো ক্য়ালোরি উৎপন্ন হয়। এছাড়া ৮.২৯ গ্রাম কার্বোহাইড্রেট পাওয়া যায়, যার মধ্যে সুগার (Sugar) থাকছে ৩.০৪ গ্রাম, ফাইবার (Fiber) থাকছে ২.৪ গ্রাম। এখানেই শেষ নয়। আরও পাচ্ছেন ম্য়াগনেশিয়াম (Magnesium) ১০.৬ মিলিগ্রাম, ফসফরাস (Phosphorus) ১৪.৪ মিলিগ্রাম , ১১৭ মিলিগ্রাম পাচ্ছেন পটাশিয়াম (Potassium)। এর সাথে থাকছে ১৩.৪ মিলিগ্রাম ফোলেট, কোলাইন ৮.৯৩ মিলিগ্রাম এবং ২১.১ এমসিজি বিটা ক্য়ারোটিন।

এতকিছু পাওয়ার পরও এই বেগুন থেকএই আপনি পাবেন কপার, থায়ামিন এবং ফেনোলিক কমপাউন্ড, যা শরীরে অ্য়ান্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং পাচ্ছেন অ্য়ান্থোসিয়ানিন নামক অ্য়ান্টি অক্সিডেন্ট। এই অ্য়ান্থোসিয়ানিনের মধ্যে থাকে নাসুনিন, লুটিন আর জিয়াজ্য়ানথিন। ২০১৯ সালে প্রকাশিত হওয়া এক সমীক্ষায় বলছে, অ্য়ান্থোসিয়ানিন মানুষের হার্ট ডিজিজের ঝুঁকি কমায়। অর্থাৎ বেগুনে থাকা ফাইবার, পটাশিয়াম, ভিটামিন-বি-৬, অ্য়ান্টি অক্সিডেন্ট আপনার হার্টের রোগ থেক মুক্ত রাখবে।

বেগুন কিন্তু আবার আপনার মস্তিষ্ককে সুস্থ রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়া বেগুনে উপস্থিত লুটিন আপনার চোখের সুরক্ষার দিকেও সাহায্য করে। মহিলাদের ক্ষেত্রে আবার বেগুনে থাকা অ্য়ান্থোসিয়ানিন, তাঁদের ব্লাড সুগার নিয়ন্ত্রণেও সাহায্য করে। এইসব ছাড়াও কিন্তু বেগুনের আরও অনেক গুণ রয়েছে। দেখতে ছোট হলে কি হবে, এই বেগুন কিন্তু অনেক বড়ো বড়ো ক্ষমতা অধিকারী।

Back to top button