টাইমলাইনভারত

ব্যাংকের পরিষেবা শুল্ক বাড়ানো নিয়ে কড়া সিদ্ধান্ত নিল কেন্দ্র- কোন ব্যাংক নিতে পারবে না পরিষেবা চার্জ

বাংলাহান্ট ডেস্কঃ ব্যাংক থেকে একাধিক বার অর্থ লেনদেনের সময়ে চার্জ নেওয়ার বিষয়ে বাঁধ সাধল কেন্দ্র সরকার (central government)। কিছুদিন আগেই ব্যাংক অফ বরোদা জানিয়েছিল সেভিংস অ্যাকাউন্ট থেকে মাসে সর্বোচ্চ তিন বার টাকা জমা দিতে পারবেন। চতুর্থ বার এই জমার ক্ষেত্রে সেভিংস একাউন্ট গ্রাহকদের দিতে হবে ৪০ টাকা। সেই নিয়ম পরিবর্তন করা হল।

কেন্দ্র সরকারের (central government) তরফে জানানো হয়েছে, ৬০ কোটিরও বেশি সেভিংস অ্যাকাউন্টে কোনরূপ সার্ভিস চার্জ নেওয়া হবে না। দরিদ্র মানুষদের স্বার্থে জন ধন যোজনায় যে ৪১.১৩ কোটি অ্যাকাউন্ট রয়েছে, তার জন্য কোনও সার্ভিস চার্জ নেওয়া হবে না।

১ নভেম্বর থেকে ব্যাংক অফ বরোদা এক নতুন নিয়ম চালু করে। যেখানে ব্যাংকের তরফ থেকে বলা হয়, ব্যাঙ্কে এসে সেভিংস অ্যাকাউন্ট থেকে মাসে সর্বোচ্চ তিন বার টাকা জমা দিতে পারবেন। চতুর্থ বার এই জমার ক্ষেত্রে সেভিংস একাউন্ট গ্রাহকদের দিতে হবে ৪০ টাকা।

পাশাপাশি লোন একাউন্ট গ্রাহকদের ক্ষেত্রে এই চার্জ অনেকটাই বেশি। সেক্ষেত্রে দিতে হবে ১৫০ টাকার চার্জ। টাকা তোলার ক্ষেত্রেও তিন বারের বেশি টাকা তুলতে গেলে দিতে হবে ১০০ টাকা। যা শুনে মাথায় হাত পড়েছিল ব্যাংকের সাধারণ মধ্যবিত্ত গ্রাহকের।

কিন্তু সেই নিয়মের পরিপ্রেক্ষিতে অর্থ মন্ত্রক স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, এই রূপ কোন পরিষেবা চার্জ নেওয়া যাবে না। ব্যাংক পরিষেবায় কোন পরিবর্তন আনা হয়নি। আরবিআই জানিয়েছে, এই করোনা পরিস্থিতিতে কোন গ্রাহকের কাছ থেকে পরিষেবা শুল্ক নেওয়া হবে না।

Back to top button