টাইমলাইনভারতলাইফস্টাইল

কড়া সিদ্ধান্ত! মাস্ক ছাড়া ঘুরলেই দিতে হবে ১ হাজার টাকা জরিমানা

বাংলাহান্ট ডেস্কঃ দেশজুড়ে করোনা ক্রমশ ঊর্ধ্বমুখী। একেরপর এক রেকর্ড ভেঙে করোনার পারদ মাত্রা আরও তীব্র হয়ে উঠছে। সংক্রমণে রাশ টানতে ইতিমধ্যেই দেশের একাধিক রাজ্যে জারি হয়েছে সাময়িক কারফিউ। ফের বন্ধ হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান। নিষিদ্ধ হচ্ছে বড় জমায়েত। করোনা নিয়ে এমন উদ্বেগজনক পরিস্থিতির মধ্যে সপ্তাহান্তে লকডাউন ঘোষণা করলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)।

রাজ্যের স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং উচ্চ পদস্থ আধিকারিকদের উচ্চ পর্যায়ের বৈঠকের পর প্রতি রবিবার লকডাউন (Weekend Lockdown) করার সিদ্ধান্ত নেয় যোগী সরকার। রাজ্যের গ্রাম থেকে শহর সর্বত্র জারি হবে এই লকডাউন। এমনকি ওই রাজ্যের বারাণসী জেলা প্রশাসন সপ্তাহে দুদিন – শনিবার ও রবিবার লকডাউন করার সিদ্ধান্ত নিয়েছে। সেখানে ওই দুদিন বন্ধ থাকবে বাজারঘাট। ধর্মীয় স্থানগুলিতেও প্রযোজ্য হবে এই লকডাউন।

In Mumbai But No Face Mask or Money to Pay Fine? Get Ready to Sweep Roads

পাশাপাশি, প্রতি রবিবার সে রাজ্যে যে লকডাউন (Lockdown) প্রযোজ্য থাকবে, তাতেও জরুরি পরিষেবা ছাড়া সব কিছুই নিষিদ্ধ থাকবে। এমনকি সেখানে আয়োজন করা হবে স্যানিটেশন ক্যাম্পেন। সেখানে ওই রাজ্যে কাউকেই মাস্ক ছাড়া ঘুরতে দেখলেই দিতে হবে ১০০০ টাকা জরিমানা। শুধু তাই নয়, দ্বিতীয়বার যদি একই ব্যক্তি মাস্ক (Mask) ছাড়া ধরা পড়েন তাহলে তাঁকে আরও দশ গুন অর্থাৎ ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে। উল্লেখ্য, করোনা সংক্রমণে রাশ টানতে উত্তরপ্রদেশ (Uttar Pradesh) সরকার কঠোর হয়ে উঠেছে। এমনকি সে রাজ্যের মুখমন্ত্রীও এখন করোনার গ্রাসে।

প্রসঙ্গত, পর পর দুদিন দেশে দৈনিক করোনা (Corona) আক্রান্তের সংখ্যা ছাড়াল ২ লক্ষ। গত ৬ দিন দেশে দৈনিক করোনা সংক্রমণ প্রায় দেড় লক্ষের বেশি। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্টে গত চব্বিশ ঘন্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২,১৭,৩৫৩ জন এবং ১,১৮৫ জনের মৃত্যু হয়েছে। পাশাপাশি সুস্থ হয়ে উঠেছেন ১,২৫,৮৬৬ জন।

Back to top button