টাইমলাইনভারত

বিনামূল্যে আর করা যাবে না UPI লেনদেন

বাংলাহান্ট ডেস্কঃ   আর বিনামূল্যে করা যাবে না UPI লেনদেন। এক্সিস ব্যাংক জানিয়ে দিয়েছে ২০ টি নিখরচায় লেনদেনের পরে ১০০০ টাকা পর্যন্ত লেনদেনে ২.৫ টাকা ও ১০,০০০ টাকা পর্যন্ত লেনদেনে ৫ টাকা চার্জ দিতে হবে। এছাড়াও, এই লেনদেনগুলিতে 18% এ একটি জিএসটি প্রযোজ্য হবে। পাশাপাশি কোটাক মাহিন্দ্রা ব্যাংক স্পষ্ট করে জানিয়েছে যে ইউপিআই লেনদেনের শূন্য চার্জ থাকবে তা হ’ল মার্চেন্ট পেমেন্ট, অনলাইন শপিং এবং বিলের অর্থ প্রদানের ক্ষেত্রে।

এর আগে, এনপিসিআই 1 জানুয়ারী, 2020 থেকে পূর্ববর্তী প্রভাব সহ সমস্ত হোম ইউপিআই মার্চেন্ট (পি 2 এম) লেনদেনের জন্য ইউপিআই ইন্টারচেঞ্জ এবং পেমেন্ট সার্ভিস প্রোভাইডার ফিগুলিকে “শূন্য” করে সংশোধন করে এই ফিগুলি বাতিল করার পদক্ষেপটি মার্চেন্ট ডিসকাউন্ট রেট (বিলুপ্তকরণের পরে) এসেছিল MDR)।

 

এই অতিরিক্ত চার্জগুলি ব্যাংকিং প্ল্যাটফর্মে ইউপিআই লেনদেন সহজতর করে তাদের নিজস্ব অ্যাপ্লিকেশন বা গুগল পে, ফোন পে বা পেটিএম এর মতো ই-ওয়ালেট অ্যাপগুলির মাধ্যমে আরও বেশি আয় উপার্জন করে ব্যাংকগুলিকে উপকৃত করবে। বর্তমানে চাহিদা বাড়াতে যাতে ব্যাংক বা এই তৃতীয় পক্ষের অ্যাপগুলি ব্যবহারকারীরা চার্জ করে না।

ইউপিআই অনেকেই ব্যবহার করেন যেহেতু তারা সহজেই বন্ধু বা পরিবারের সদস্যের কাছ থেকে অর্থ প্রেরণ এবং গ্রহণ করতে পারেন। অনেক বেশি ইউপিআই সরবরাহকারী, আরও বেশি নগদ ব্যাক এবং স্ক্র্যাচ কার্ড এবং ছাড়ের সাথে, ইউপিআই ব্যবহার বাড়িয়েছে অন্য অর্থ প্রদানের মতো নয়। এটি এত ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে যে এটি পি 2 পি (ব্যক্তি থেকে ব্যক্তি) লেনদেনের বৃহত্তর পরিমাণে সর্বাধিক পছন্দের অর্থপ্রদানের মাধ্যম।

Related Articles

Back to top button