টাইমলাইনভারতরাজনীতি

গান্ধী পরিবারের কেউই হবেন না কংগ্রেসের সভাপতি! রাহুল গান্ধীর ইচ্ছা জানালেন গেহলট

বাংলা হান্ট ডেস্কঃ আগামী সময়ে কংগ্রেসের সভাপতি পদে কাকে নিয়োগ করা হবে, তা নিয়ে ইতিমধ্যেই গোটা দেশজুড়ে বিস্তর জল্পনার সৃষ্টি হয়ে চলেছে। এক্ষেত্রে অধিকাংশ কংগ্রেস (Congress) কর্মীরাই রাহুল গান্ধীকে (Rahul Gandhi) সভাপতি পদে দেখতে চাইলেও অবশেষে নিজ অবস্থান স্পষ্ট করলো গান্ধী পরিবার। এদিন রাজস্থানের (Rajasthan) মুখ্যমন্ত্রী অশোক গেহলট (Ashok Gehlot) জানান, “রাহুল গান্ধীর ইচ্ছা অনুযায়ী, কংগ্রেসের সভাপতি পদে থাকবে না গান্ধী পরিবারের কেউই।”

রাজস্থানের মুখ্যমন্ত্রী গেহলটের এহেন ঘোষণার পর স্বাভাবিকভাবেই চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে সর্বত্র। একইসঙ্গে তিনি জানান যে, কংগ্রেস সভাপতি নির্বাচনে প্রার্থী হতে চলেছেন তিনি। যদিও এক্ষেত্রে মনোনয়নের দিনক্ষণ এবং অন্য কোন প্রার্থীর তরফ থেকে মনোনয়ন জমা দেওয়া হবে কিনা ,সে বিশ্বাস স্পষ্ট কোন ধারণা মেলেনি।

উল্লেখ্য, আগামী সময়ে কংগ্রেসের সভাপতি পদে কে বসতে চলেছেন, তা নিয়ে বিস্তর জল্পনার সৃষ্টি হয়েছে। এক্ষেত্রে অধিকাংশ কংগ্রেস কর্মীরাই এই পদে রাহুল গান্ধীকে দেখতে চান। এমনকি, বেশ কয়েকটি রাজ্যে এ প্রসঙ্গে প্রস্তাবও পাশ করানো হয়। তবে এদিন কংগ্রেস কর্মীদের সকল আশায় জল ঢেলে অশোক গেহলট বলেন, “রাহুল গান্ধীর ইচ্ছা হলো, এবার কংগ্রেসের সভাপতি পদে বসবেন না কংগ্রেসের কেউই। আমি ওকে অনেকবার উক্ত পদে বসার জন্য অনুরোধ করি। তবে এক্ষেত্রে রাজি হননি রাহুল।” রাজস্থান মুখ্যমন্ত্রীর দাবি, রাহুল গান্ধী বিশেষ একটি কারণে কংগ্রেসের সভাপতি পদে বসতে চান না। তবে এক্ষেত্রে কারণটি কি, তা নিয়ে খোলসা করেননি তিনি।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বর্তমানে কংগ্রেসের সভাপতি প্রার্থী হিসেবে প্রধানত দুটি নাম স্থির হতে চলেছে, অশোক গেহলট এবং শশী থারুর। তবে শশী থারুকের তরফ থেকে এখনো পর্যন্ত কোনরকম ঘোষণা করা হয়নি। তবে আবার অপরদিকে, অশোক গেহলটকে কংগ্রেসের সভাপতি হতে হলে রাজস্থানের মুখ্যমন্ত্রী পদ থেকে দিতে হবে ইস্তফা। এক্ষেত্রে রাজস্থানের পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে শচীন পাইলটের নামই ক্রমশ সামনে এসে চলেছে।

প্রসঙ্গত, আগামীকাল থেকে কংগ্রেসের সভাপতি পদে মনোনয়ন জমা দেওয়ার সময়সীমা শুরু হতে চলেছে এবং আগামী ১৯ শে অক্টোবর উক্ত পদে কে বসতে চলেছেন, তার স্থির করা হবে। যদিও অপরদিকে বেশ কয়েকটি মহল থেকে দাবি করা হচ্ছে যে, এক্ষেত্রে কংগ্রেসের আগামী সভাপতি অশোক গেহলট কিংবা শশী থারুর যেই হোন না কেন, দলের রাশ থাকতে চলেছে গান্ধী পরিবারের হাতেই।

Related Articles