টাইমলাইনআন্তর্জাতিক

নরওয়ের অ্যান্টি ইসলাম র‍্যালিতে পবিত্র ধর্মগ্রন্থের পাতা ছেঁড়া নিয়ে তুলকালাম

বাংলা হান্ট ডেস্কঃ নরওয়ের (Norway) রাজধানী ওসলোয় (Oslo) শনিবার এক ইসলাম বিরোধী র‍্যালির সময় অশান্তি ছড়িয়ে পড়ে। এই ঘটনার পর প্রশাসনিক আধিকারিকরা তঠস্থ হয়ে যান আর তৎক্ষণাৎ র‍্যালি বন্ধ করে দেন। এই র‍্যালির আয়োজন ‘স্টপ ইসলামাইজেশন অফ নরওয়ে” (Stop Islamisation of Norway) নামের একটি সংগঠন করে।

সংবাদসংস্থা DPA অনুযায়ী, এই র‍্যালির সময় হাজার হাজার প্রদর্শনকারী রাস্তায় নেমে আন্দোলন করে। সংবাদসংস্থা NTV অনুযায়ী, স্টপ ইসলামাইজেশন অফ নরওয়ে সংগঠনের এক মহিলা এই আন্দোলনে ধার্মিক গ্রন্থের পাতা ছিঁড়ে ফেলেন। ওই মহিলার বিরুদ্ধে এর আগেও ঘৃণাভরা ভাষণ দেওয়ার অভিযোগ উঠেছিল এবং সরকারের তরফ থেকে অ্যাকশনও নেওয়া হয়েছিল।

মহিলার এই কাজের পর এই র‍্যালির বিরোধিতা করা মানুষেরা ‘স্টপ ইসলামাইজেশন অফ নরওয়ে” সংগঠনের সদস্যের উপর ডিম ছোঁড়ে এবং পুলিশের ব্যারিকেড ভেঙে সংগঠনের কর্মীদের মুখোমুখি হয়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পেপার স্প্রে আর কাঁদানে গ্যাস ছোঁড়ে। পুলিশ এই ঘটনায় ২৯ জনকে গ্রেফতার করে। গ্রেফতার হওয়া মানুষের মধ্যে অনেক মহিলা এবং নাবালকও আছে বলে জানা যায়। এর আগে সুইডেনেও এরকম মামলা থেকে অশান্তি ছড়ায়।

 

Back to top button