টাইমলাইনপশ্চিমবঙ্গভারতরাজনীতিআন্তর্জাতিক

তালিবানে যোগ দিতে বাংলা থেকে তিন যুবকের আফগানিস্তান পাড়ি, গোয়েন্দা রিপোর্টে উড়ল ঘুম

বাংলা হান্ট ডেস্কঃ কিছুদিন আগে থেকেই এমন বিষয় সামনে আসছিল যে বাংলাদেশের বেশকিছু জঙ্গী মনোভাবপন্ন যুবক তালিবানি দলে যোগ দিতে আফগানিস্তান রওনা হয়েছে ভারতের মধ্যে দিয়ে। কিছু ক্ষেত্রে ভারতীয় গোয়েন্দা দপ্তরের হাতে ধরাও পড়েছিল কয়েকজন। এবার জানা গেল তাদের মধ্যে প্রায় ১৪ জন ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে আফগানিস্তানে। শুধু তাই নয় তালিবানের আফগানিস্তান জয়ের প্রভাব পড়েছে ভারতেও।

বাংলাদেশের মতোই ভারতের বেশকিছু জঙ্গি মনোভাবান্ন যুবক তালিবানদের যত দলে যোগ দিতে উদগ্রীব। গোয়েন্দা সংস্থা সূত্রে পাওয়া খবর অনুযায়ী এর মধ্যে রয়েছে অসমের চারজন, এছাড়াও আরও তিনজন যুবকেরও গতিবিধি সন্দেহজনক। সবচেয়ে বড় আশঙ্কার কথা হল শেষ তিনজন আফগানিস্থানে পাড়ি দিয়েছে পশ্চিমবঙ্গ থেকেই। গোয়েন্দা দপ্তরের খবর অনুযায়ী, এই ২১ জনের মধ্যে অনেকেই নাশকতামূলক কার্যকলাপে রীতিমতো দক্ষ।

আফগানিস্তানের তালিবান ক্ষমতা দখল করার পরেই একেই জেহাদের একমাত্র রাস্তা বলে ধরে নিয়েছিল বেশ কিছু যুবক। সেই কারণেই আফগানিস্তান পাড়ি দেয় তারা। গোয়েন্দা দপ্তরের মতে এর পিছনে হাত রয়েছে পাকিস্তানি গুপ্তচর সংস্থা আইএসআইয়েরও। আইএসআইয়ের নামে আগেও অভিযোগ ছিল বাংলাদেশ থেকে যুবকদের নিয়ে গিয়ে জঙ্গী সংগঠনে অন্তর্ভুক্ত করার। শুধু তাই নয় এর সঙ্গে যুক্ত থাকতে পারে হুজি এবং জেএমবির মত বাংলাদেশি সংগঠনগুলিও।

গোয়েন্দাদের অনেকেই মনে করছেন, এদের নাশকতামূলক কাজের জন্য প্রস্তুত করা হচ্ছে। মূলত অস্ত্র এবং বিস্ফোরকের বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হতে পারে তাদের। জানা গিয়েছে, ১৪ জন বাংলাদেশি তালিবান ক্ষমতা দখলের কয়েকদিন আগেই আফগানিস্তানের উদ্দেশ্যে রওনা দেয়। অনুমান করা হচ্ছে, বিহার, উত্তরপ্রদেশ হয়ে প্রথমে জম্মু ও কাশ্মীর পৌঁছয় তারা। এরপর সেখান থেকে পাকিস্তানি গুপ্তচর সংস্থা আইএসআইয়ের মধ্যে সীমান্ত পার হয়ে আফগানিস্তানে পৌঁছায় তারা।

 

Related Articles

Back to top button