টাইমলাইনপশ্চিমবঙ্গ

দিচ্ছে না সঠিক বেতন, নেই নিরাপত্তা, ক্ষোভে ফেটে পড়লেন টালিগঞ্জের অস্থায়ী দমকল কর্মীরা

বাংলাহান্ট ডেস্কঃ চাকরির কোন নিরাপত্তা নেই দেওয়া হয় না কোন ভাতা। তার ওপর কেটে কেটে নেওয়া হচ্ছে বেতন, এমনই অভিযোগ তুলে এবার রাস্তায় নেমে বিক্ষোভ মিছিল দেখাল দমকল বিভাগের প্রায় ১০০ জন অস্থায়ী কর্মী। শনিবার কাজ করতে গিয়ে মৃত্যু হয় দমকল বিভাগের এক অস্থায়ী কর্মীর। এই মৃত্যুর ঘটনা সামনে আসার পরই রবিবার সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন দমকল বিভাগের (Fire department) কর্মীরা এই দিন অস্থায়ী কর্মীদের একাংশ।

দক্ষিণ কলকাতার টালিগঞ্জ থানার অন্তর্গত অবরোধ করেন এবং বিক্ষোভ দেখান। তাঁদের অভিযোগ আমরা দিন-রাত কাজ করে চলেছি আমাদের পাশে আমাদের কাজের নির্দিষ্ট কোনো সময়সীমা বেঁধে দেওয়া হয়নি। আমাদের কোন ভাতা দেওয়া হয়নি তার ওপর বেতন কেটে নেওয়াও হয়েছে। দেয়া হচ্ছেনা ন্যূনতম সম্মান টুকুও এমনকি এই পরিস্থিতিতে অত্যন্ত ঝুঁকি নিয়ে কাজ করতে হচ্ছে বারবার বলা সত্ত্বেও দেওয়া হচ্ছেনা কোন পিপিই।

শনিবার যখন কাজ করতে গিয়ে অস্বাভাবিক মৃত্যু হয় ২২ বছরের দেব নারায়ণ পালের। এদিন টালিগঞ্জ দমকল স্টেশন কর্তৃপক্ষ গাফিলতির ফলে তার ওপর একটি গাছ পড়ে যায় এর ফলে মৃত্যু হয়. এ ঘটনায় স্টেশন মাস্টার কৃষ্ণেন্দু মণ্ডলকে গ্রেপ্তার করা হয়েছে।

এইভাবে বারবার পুলিশ প্রশাসনের উর্দ্ধতন কর্তৃপক্ষের বিরুদ্ধে নিচুতলার কর্মীদের বিক্ষোভ আন্দোলন প্রশ্নের মুখে ফেলে দিয়েছে সরকারকে এর আগে কলকাতা পুলিশ ট্রেনিং স্কুলের পুলিশ কর্মীদের বিক্ষোভ শুরু করে। তারপর গল্প থানা সল্টলেকের নতুন ব্যাটেলিয়নের পুলিশকর্মীদের বিক্ষোভের ঘটনায় উর্দ্ধতন কর্তৃপক্ষ সম্প্রতি তার কর্মীদের আস্থা হারিয়ে যাচ্ছে বলে মনে করছেন অনেকে এদিকে এ ঘটনায় পুলিশ সাসপেন্ড করা হয়েছে

Back to top button
Close