চাকরির খবরটাইমলাইনপশ্চিমবঙ্গ

হাই কোর্টের নির্দেশে কিছুটা স্বস্তি, আট বছর পর ১১০০ টেট উত্তীর্ণর নিয়োগের বিজ্ঞপ্তি জারি

বাংলাহান্ট ডেস্ক : রাজ্য রাজনীতি এখন উত্তপ্ত স্কুলে স্কুলে শিক্ষক নিয়োগের দুর্নীতির ঘটনা নিয়ে। স্কুল সার্ভিস কমিশন নিয়োগে দুর্নীতির ঘটনায় গ্রেফতার হয়েছেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ইডি এই তদন্তের দায়িত্ব পেয়েছে। প্রাক্তন শিক্ষামন্ত্রী ও শিক্ষা দপ্তরের বিভিন্ন প্রতিনিধিদের জেরা করে নিত্যদিন উঠে আসছে নতুন নতুন দুর্নীতির তথ্য।

এবার তার মধ্যেই ১১০০ জন টেট উত্তীর্ণকে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করল শিক্ষা দপ্তর। শুক্রবার মহামান্য আদালতের নির্দেশে বিজ্ঞপ্তি জারি করে টেট উত্তীর্ণদের নির্দেশ দেওয়া হয়েছে তারা যেন অনলাইনে তাদের নথি জমা করেন।

২০১৪ সালে শেষ টেট পরীক্ষা হয়েছিল। এরপর মেধা তালিকা প্রকাশের পরবর্তী সময়ে দুর্নীতির অভিযোগ ওঠে শিক্ষা দপ্তরের বিরুদ্ধে। সারা রাজ্য জুড়ে বিভিন্ন প্রান্ত থেকে আসতে থাকে দুর্নীতির খবর। আদালতে মামলা করেন টেট পরীক্ষার্থীরা। সেই মামলার বিচার প্রক্রিয়ার চলাকালীন বিচারপতি আদেশ দেন নিয়োগ প্রক্রিয়া স্থগিত রাখার জন্য। এছাড়াও টেট পরীক্ষা দুর্নীতি নিয়ে মামলা চলার কারণে নতুন করে পরীক্ষা নেওয়া আর সম্ভব হয়নি। টেট পরীক্ষার্থীদের অভিযোগ ছিল, মেধা তালিকায় নাম থাকা সত্ত্বেও তারা নিয়োগ পাননি। এই নিয়ে তারা মামলা দায়ের করেন কলকাতা হাইকোর্টে। জল গড়ায় বহুদূর। তদন্তে উঠে আসতে থাকে চুনো পুঁটি থেকে রাঘব বোয়ালদের নাম।

এবার আদালত নির্দেশ দিল ১১০০ জন যোগ্য মেধাতালিকায় থাকা টেট উত্তীর্ণদের উচ্চ প্রাথমিকে নিয়োগ করতে হবে। সেই অনুযায়ী ৫ই আগস্ট এই বিজ্ঞপ্তি জারি করা হলো শিক্ষা দপ্তরের পক্ষ থেকে। জানা গেছে আগামী ১৩ ই আগস্ট পর্যন্ত টেট উত্তীর্ণরা এই ওয়েবসাইটে তাদের নথি আপলোড করতে পারবেন। সরকার ও সরকার চালিত রাজ্যের বিভিন্ন স্কুলে এই ১১০০ জন শিক্ষক শিক্ষিকাকে নিয়োগ করা হবে জানা গেছে।

Related Articles

Back to top button