টাইমলাইনভারতরাজনীতি

‘ক্ষমতায় এলে দ্রুতগতিতে রাম মন্দির নির্মাণের কাজ সম্পন্ন করব” হিন্দু ভোট পেতে ঘোষণা মায়াবতীর

বাংলা হান্ট ডেস্কঃ উত্তরপ্রদেশের নির্বাচনে ধীরে ধীরে প্রধান ভূমিকায় যে উঠে আসছেন ভগবান রাম এনিয়ে কার্যত কোনো সন্দেহ নেই। এতদিন পর্যন্ত বিজেপিকেই এ নিয়ে চূড়ান্ত প্রচার করতে দেখা যেত। এবার রাজনীতির ময়দান বাঁচাতে রাম মন্দিরকে হাতিয়ার করল মায়াবতীর (Mayawati) বহু জন সমাজবাদী পার্টিও (BSP)। বিজেপি ও রাম মন্দির প্রায় সমার্থক ভাবে এতদিন ছিল ভারতীয় রাজনীতিতে। এবার সেই স্রোতে ভেসে যেতে বসেছে বাকি রাজনৈতিক দলগুলির তথাকথিত সেক্যুলার মনোভাবও।

শুক্রবার রাম মন্দির কি ইস্যু করে সুর চড়াতে দেখা গেল বহু জন সমাজবাদী পার্টির সাংসদকেও। বহুজন সমাজ পার্টির নেতা ও রাজ্যসভার সাংসদ সতীশ চন্দ্র মিশ্র শুক্রবার এক সম্মেলনে বলেন, বহু জন সমাজবাদী পার্টি ক্ষমতায় এলে দ্রুতগতিতে রাম মন্দির নির্মাণের কাজ সমাপ্ত হবে। তার আরও দাবি, “বিজেপি ভগবান রামের কথা বলে কিন্তু মা সীতার কথা বলে না। মা সীতাকে ছাড়া রামের কথা বলা অসম্পূর্ণ।”

এই মুহূর্তে উত্তরপ্রদেশের চলছে যোগী আদিত্যনাথের সরকার। তাদের প্রচারে হিন্দুত্ব একটি বড় ইস্যু এ নিয়ে কোন সন্দেহ নেই। আর তাই তার বিরুদ্ধে লড়াই দিতেই এবার রাম মন্দিরকে হাতিয়ার করল মায়াবতীর পার্টিও। অর্থাৎ উত্তরপ্রদেশে আগামী দিনে সাম্প্রদায়িকতা যে নির্বাচনে একটি বড় দিক হিসেবে উঠে আসতে চলেছে তা বলাই বাহুল্য।

এখন আগামী দিনে এই ইস্যুতে মুখ খোলা মায়াবতীর পার্টিকে আদৌ সুবিধা দিতে পারে কিনা, সে দিকেই নজর থাকবে সকলের। তবে অন্যদিকে উত্তর প্রদেশে রণনীতি নতুন করে সাজিয়ে নিতে তৎপর বিজেপিও। করোনা কালে বারবার ব্যর্থতার দায় মাথায় নিতে হয়েছিল ঠিকই, তবে সেই ক্ষতে প্রলেপ লাগাতে এখন মরিয়া গেরুয়া শিবির। তাই আগামী দিনে ভোটবাক্সে জনগণের রায় কোন দিকে যায় সেটাই এখন দেখার।

 

Related Articles

Back to top button