টাইমলাইনভারত

এবার ডিলারের কাছ থেকে রেশন নেওয়ার নিয়মে হল বড় পরিবর্তন! জানুন বিশদে

বাংলা হান্ট ডেস্ক: রেশন (Ration) গ্রাহকদের জন্য এবার গুরুত্বপূর্ণ খবর সামনে এল। আপনিও যদি ডিলারের কাছ থেকে রেশন নেন, সেক্ষেত্রে এখন নিয়মে বড় ধরণের পরিবর্তন হতে চলেছে। জানা গিয়েছে, এবার খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন বিভাগ (Department of Food and Public Distribution) দ্বারা নতুন নিয়ম জারি করা হবে। যার মাধ্যমে আপনি সহজেই রেশনের সুবিধা পেতে পারেন।

পরিবর্তন হবে এই ক্ষেত্রে: এখন থেকে সরকারি দোকান থেকে রেশন নেওয়ার ক্ষেত্রে যোগ্য ব্যক্তিদের মানদণ্ডে পরিবর্তন করা হবে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, সরকার একটি নতুন মানদন্ড তৈরি করছে। এর খসড়াও প্রায় প্রস্তুত। সেই সঙ্গে রাজ্য সরকারের সঙ্গে বৈঠকের প্রক্রিয়াও চলছে।

বিনামূল্যে রেশন নিচ্ছেন ৮০ কোটি মানুষ: করোনার মত ভয়াবহ মহামারীর সময়ে কেন্দ্রীয় সরকার বিনামূল্যে রেশনের সুবিধা প্রদান করেছিল। তারপরে অনেকেই বিভিন্ন ভুয়ো পদ্ধতিতে বিনামূল্যে রেশনের সুবিধা নিচ্ছেন। এমতাবস্থায়, খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন দপ্তরের প্রকাশিত তথ্য অনুযায়ী, বর্তমানে সারা দেশে প্রায় ৮০ কোটি মানুষ বিনামূল্যে রেশনের সুবিধা নিচ্ছেন।

আর্থিকভাবে স্বচ্ছল পরিবারের লোকেরাও সুবিধা নিচ্ছেন: সরকারের কাছ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ৮০ কোটি মানুষের মধ্যে অনেক আর্থিকভাবে স্বচ্ছল মানুষও রয়েছেন। তাই সরকার ওই ধরণের রেশন গ্রাহকদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিচ্ছে। মূলত, এই কারণেই সংশ্লিষ্ট নিয়মে বড় ধরণের পরিবর্তন আনতে চলেছে সরকার। পাশাপাশি, এই নিয়মগুলিতে হেরফের ঘটিয়ে পুরো বিষয়টায় সম্পূর্ণ স্বচ্ছতা নিয়ে আসা হচ্ছে।

ration

নেওয়া হতে পারে আইনি ব্যবস্থা: যদি নিজের আয় থেকে অর্জিত ১০০ বর্গমিটারের একটি প্লট/ফ্ল্যাট বা বাড়ি থাকার পাশাপাশি চার চাকার গাড়ি/ট্রাক্টর, অস্ত্র লাইসেন্স এবং গ্রামে দু’লক্ষের বেশি বা শহরে বছরে তিন লক্ষের বেশি পারিবারিক আয় থাকে, সেক্ষেত্রে এই ধরণের ব্যক্তিদের উচিত তহসিলে অথবা ডিএসও অফিসে তাঁদের কার্ড স্যারেন্ডার করা। সরকারের নিয়ম অনুযায়ী, সংশ্লিষ্ট রেশন কার্ডধারীরা তাঁদের কার্ড স্যারেন্ডার না করলে যাচাই-বাছাই প্রক্রিয়ার মাধ্যমে তাঁদের কার্ড বাতিল হয়ে যাবে। পাশাপাশি ওই পরিবারের বিরুদ্ধে আইনি ব্যবস্থাও নেওয়া হতে পারে। শুধু তাই নয়, তাঁরা যেদিন থেকে এইভাবে রেশন নিচ্ছেন সেদিন থেকে পুরো রেশনটি তাঁদের কাছ থেকে উশুলও করা হবে।

Related Articles