fbpx
টাইমলাইনভারতরাজনীতি

NPR-এর জন্য কোনও নথি, বায়োমেট্রিক তথ্যও লাগবে না, আশ্বাস কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর  

বাংলা হান্ট ডেস্কঃ  এনপিআর অর্থাত্ জাতীয় পপুলেশন রেজিস্টারের জন্য কোনরকম নথিপত্র লাগবে না, জানিয়ে দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এনআরসি-এনপিআর নিয়ে দেশবাসী রোষের মুখে এই মুহুর্তে রয়েছে কেন্দ্রীয় সরকার। এদিকে সিএএ নিয়ে তো বিক্ষোভ-আন্দোলনের ঝড় বইছেই গোটা দেশে। এই পরিস্থিতিতে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে আশ্বস্ত করা হয়েছে, এনপিআর-এর জন্য কোনও নথি তো লাগছেই না এমনকি বায়োমেট্রিক কোনও তথ্য নেওয়া হবে না।

সূত্রের খবর, খুব শীঘ্রই এনপিআর-এর ফর্ম দেওয়া হবে। যদিও স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে এ কথা জানা হয়েছে, কিন্তু  আদমশুমারি কমিশনার ও রেজিস্টার জেনারেলের সরকারি ওয়েবসাইটের বিজ্ঞপ্তিতে এনপিআর-এর জন্য বায়োমেট্রিক বিষয়ক তথ্য আবশ্যক।

এ বিষয়ে মন্ত্রকে জিজ্ঞাসাবাদ করা হলে জানানো হয়েছে, এনপিআর-এর জন্য খুব শীর্ঘই যে ফর্ম বের হবে, তাতে কাউর কাছে কোনও কাগজ চাওয়া হবে না।

গোটা দেশে পরিস্থিতি বেগতিক দেখে তবে কী  অমিত শাহরা নিয়মের কিছু পরিবর্তন করতে চলেছে, তাঁরই কিছুটা আঁচ পড়েছে  সম্প্রতি এই ঘোষণায়।

জাতীয় পপুলেশন রেজিস্টার নিয়ে কেরল এবং বাংলা বাদ দিয়ে সব রাজ্যেই বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য সরকার।

সূত্রের খবর, এনপিআর-এর জন্য গত বছরেই ৩৫০০ কোটি টাকার তহবিল মঞ্জুর করেছে মোদি সরকার। ২০১০ সালে প্রথম কংগ্রেসের আমলে ন্যাশনাল পপুলেশন রেজিস্টারের প্রথম তথ্যটি সংগৃহীত হয়। সেসময় কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন পি চিদম্বরম।

আগামী ১৭ তারিখে এনপিআর নিয়ে বিভিন্ন দলের সঙ্গে বৈঠক রয়েছে, সেই বৈঠকে বাংলা থেকে কোনও প্রতিনিধি যাবেন না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Back to top button
Close