টাইমলাইনভারতআন্তর্জাতিক

ত্রিপক্ষীয় বৈঠকের জন্য শ্রীলঙ্কা পৌঁছালেন NSA অজিত ডোভাল, রীতিমতো চাপে চীন

বাংলাহান্ট ডেস্কঃ ভারত মহাসাগরে চীনকে জোর ঝটকা দেওয়ার সম্পূর্ণ ভাবে তৈরি হচ্ছে ভারত (india)। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল (ajit doval) ভারত, মালদ্বীপ (Maldives) এবং শ্রীলঙ্কার মধ্যেকার ত্রিপাক্ষিক বৈঠকের কারণে বর্তমান সময়ে শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে রয়েছেন।

ভারত, মালদ্বীপ এবং শ্রীলঙ্কার মধ্যে হতে চলেছে ত্রিপাক্ষিক বৈঠক
ভারত, মালদ্বীপ এবং শ্রীলঙ্কার সীমান্তবর্তী এলাকায় নিজেদের মধ্যেকার সুরক্ষাবলয় বাড়িয়ে তোলার জন্য খুবই গুরুত্বপূর্ণ বৈঠক জারি রয়েছে কলম্বোতে। এই বৈঠক পরোক্ষভাবে শ্রীলঙ্কার অনেক উপকার করবে। কারণ, দ্বিচারিতা করে নিজের ঋণের জালে শ্রীলঙ্কাকে ফাঁসাতে চাওয়া চীনের হাত থেকে শ্রীলঙ্কাকে বেরিয়ে আসতে সাহায্য করবে এই বৈঠক। ভারত, মালদ্বীপ এবং শ্রীলঙ্কার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা আধিকারিকদের এই নিয়ে চতুর্থবার বৈঠক চলছে। পূর্বে ২০১৪ সালে এই বৈঠক দিল্লীতে হওয়ার ৬ বছর অপেক্ষার পর বর্তমানে কলম্বোতে এই বৈঠকের আয়োজন করা হয়েছে।

কলম্বোতে পৌঁছেছেন NAS অজিত ডোভাল
কলম্বো (Colombo) থেকে ভারতীয় দূতাবাস ট্যুইট করে NAS অজিত ডোভালের শ্রীলঙ্কা পৌঁছানোর সংবাদ দিয়েছে। সেই ট্যুইটে বলা হয়, ‘সুরক্ষাবলয় নিয়ে ভারত, মালদ্বীপ এবং শ্রীলঙ্কার মধ্যেকার ত্রিপাক্ষিক বৈঠকে অংশগ্রহণ করতে NAS অজিত ডোভাল কলম্বোয় পৌঁছেছে। আর্মি কম্যান্ডার লেফটন্যান্ট জেনারেল শিভেন্দ্র শিলভা তাঁকে স্বাগত জানিয়েছেন’।

খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে এই বৈঠক
কলম্বোতে পৌঁছে NAS অজিত ডোভাল শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে প্রধানমন্ত্রী মোদীর বার্তা দেন তাঁকে। NAS অজিত ডোভাল শ্রীলঙ্কার প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গেও বৈঠক করেন। দুই দেশের মধ্যেকার সুরক্ষাবলয় বাড়িয়ে তোলা ছাড়াও বেশকিছু বিষয়ে দুজনের মধ্যে দীর্ঘক্ষণ আলোচনা চলে। পাশাপাশি মালদ্বীপের প্রতিরক্ষা মন্ত্রী, বাংলাদেশ এবং মরিশাসের প্রতিনিধি মণ্ডলের সঙ্গেও আলোচনা করবেন অজিত ডোভাল।

ভারত, মালদ্বীপ এবং শ্রীলঙ্কার মধ্যেকার এই বৈঠকে বেশ কিছু বিষয়ে আলোচনা করা হবে। সমুদ্র সুরক্ষার সঙ্গে সঙ্গে বেশ কিছু সুরক্ষা হাতিয়ারের বিষয়েও আলোচনা হবে। অজিত ডোভাল এই নিয়ে দ্বিতীয়বার এই ধরণের আলোচনায় অংশ নিচ্ছেন।

Back to top button