টাইমলাইনভারতআন্তর্জাতিক

কাজে দিল NSA অজিত ডোভালের গেম চেঞ্জার প্ল্যান, সীমান্ত এলাকায় হার মানল চীন

বাংলাহান্ট ডেস্কঃ সংঘর্ষের উত্তেজনাকে পাশ কাটিয়ে প্যাঙ্গং ঝিলের উত্তর এবং দক্ষিণের এলাকা থেকে ভারত (india) এবং চীনের (china) সেনাবাহিনী পিছু হটেছে। বহুবার দুই দেশের সেনা সংঘর্ষে প্রাণ হারিয়েছে দুই দেশের বহু সেনা জওয়ান। তবে এই মুহূর্তে ভারত এবং চীন দুই দেশই সীমান্ত থেকে নিজেদের সেনা সরিয়ে নিয়েছে।

সূত্রের খবর, চীনের সঙ্গে সীমা বিবাদের মধ্যে NSA অজিত ডোভালের (Ajit Doval) তত্বাবধানে আয়োজিত বৈঠকে চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত এবং সেনা প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নরমনি উপস্থিত ছিলেন। এই বৈঠকে প্যাঙ্গং ঝিলের দক্ষিণ ভাগের উঁচু অংশে ভারতীয় আধিপত্য বিস্তারের জন্য একটি গেম চেঞ্জার প্ল্যান করা হয়েছিল।

বৈঠকে রেজাংলা, রেচিলা, হেলমেটপ এবং আকিলাসহ দক্ষিণের উঁচু অংশে কবজা করার বিষয়ে আলোচনা করা হয়েছিল। এই পদ্ধতি অনুসরণ করেই চীনকে সীমান্ত এলাকা থেকে সরাতে সক্ষম হয় ভারত। সেইসঙ্গে দক্ষিণের সর্বাধিক উঁচু অংশ দখল করে নেয় ভারতীয় সেনাবাহিনী।

এই ঘটনায় চীন কিছুটা দমন হয়ে পড়ে। কারণ এই সময় চীন অপেক্ষা ভারত বেশি অংশ দখল করে নেয়। সেইকারণে চীন এটা খুব ভালো করেই জানত, যে এবার তারা বেশি বাড়াবাড়ি করলে, বড়সড় ক্ষতির সম্মুখীন হতে হবে জিনপিং সরকারকে। সেইসঙ্গে ভারতীয় বায়ুসেনাও একেবারে প্রস্তুত ছিল চীনের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য।

যেকোন পরিস্থিতিতে লড়াই করার জন্য ভারতীয় সেনাবাহিনী পুরোপুরি প্রস্তুত ছিল। তাদের যেকোন পরিস্থিতিতে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশও দেওয়া হয়েছিল। এই ঘটনায় চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত এবং সেনা প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নরমনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। সীমান্ত এলাকা থেকে চীনের এই পিছু হটার বিষয়ে NSA অজিত ডোভালের গেম চেঞ্জার প্ল্যান দারুণভাবে কার্যকরী হয়।

Back to top button