টাইমলাইনভারত

ষষ্ঠীতে ভূগোল, শিক্ষাবিজ্ঞান; সপ্তমীতে বাংলা! প্রকাশিত হল NTA UGC NET 2020 -এর পরীক্ষাসূচী

অবশেষে প্রকাশিত হল NTA UGC NET JUNE 2020 এর পূর্ণাঙ্গ পরীক্ষাসূচী। ২৪ সেপ্টেম্বর থেকে শুরু এই পরীক্ষা, শেষ হবে ৫ নভেম্বর। তবে করোনা পরিস্থিতিতে একমাস ব্যাপী পরীক্ষাসূচি প্রকাশিত হলেও তা নিয়ে যথেষ্ট অখুশি পরীক্ষার্থীরা।

মূলত তিনটি দিন পরীক্ষা ফেলা নিয়ে উঠছে প্রশ্ন। ২১ অক্টোবর মহাষষ্ঠীর দিন রয়েছে ভুগোল ও শিক্ষাবিজ্ঞান পরীক্ষা। অন্যদিকে ২২ অক্টোবর সপ্তমীতে রয়েছে অনেকগুলি ভাষার পরীক্ষা। যার মধ্যে অন্যতম বাংলা। ২৩ তারিখ রয়েছে হিন্দী ভাষার পরীক্ষা।

ষষ্ঠী, সপ্তমী, অষ্টমীতেতে পরীক্ষা ফেলা নিয়ে পরীক্ষার্থীদের মধ্যে বিভ্রান্তি দেখা দিয়েছে। তাদের বক্তব্য, উৎসবের মরশুমে এই ভাবে পরীক্ষা সূচী অর্থহীন। প্রচুর মানুষ রাস্তায় নামবে, সেই ভিড় ঠেলে পরীক্ষাকেন্দ্র পর্যন্ত পৌঁছাতে আদেও পারা যাবে তো। প্রসঙ্গত, ২২ অক্টোবর বাংলা পরীক্ষার নির্ধারিত সময় দুপুর ৩ টে থেকে বিকেল ৬ টা।

অন্যদিকে অষ্টমী ২৩ অক্টোবর দুটি পর্বেই হিন্দির পরীক্ষা রয়েছে। জানিয়ে রাখি, বাংলায় দুর্গাপূজার পাশাপাশি সারা ভারতজুড়ে এই কদিন পালিত হয় নবরাত্রি। ফলে দেশব্যাপী উৎসবের দিনে কিভাবে এই পরীক্ষা রাখল UGC NET এর মতো  National Testing Agency,  তা নিয়ে প্রশ্ন থাকছে।

প্রসঙ্গত, UGC NTA NET 2020 এর প্রথম পরীক্ষাটি হওয়ার কথা ছিল জুন মাসে। কিন্তু করোনা পরিস্থিতিতে সেই পরীক্ষা সেপ্টেম্বর মাসের ১৬ তারিখ থেকে করার সিদ্ধান্ত নেয় NTA। পরবর্তীতে সেই পরীক্ষা ফের পিছিয়ে ২৪ সেপ্টেম্বর থেকে নেওয়া হবে জানানো হয়েছিল। সেই পরীক্ষার দিনক্ষণই আজ প্রকাশ করা হয়েছে।

 

Back to top button