টাইমলাইনভারত

মহাদেব শিবকে সন্তুষ্ট রাখতে সপ্তাহের প্রথম দিনই মেনে চলুন এই সকল বিষয়, জীবনে থাকবে শান্তি

বাংলাহান্ট ডেস্কঃ ব্রহ্মা, বিষ্ণু, মহেশ্বর এই তিন দেবতার মধ্যে সোমবার হল মহাদেব শিবের (Shiva) দিন। এই দিন মহিলারা উপোষ থেকে শিবের মাথায় জল ঢেলে উপবাস ভঙ্গ করেন। স্বামী, সন্তান এবং সর্বোপরি সংসারের মঙ্গল কামনায় মহিলারা শিবের উপোষ করে থাকেন।

শ্মশানচারী ভোলেবাবা কিন্তু অল্পেতেই সন্তুষ্ট হয়ে যান। বাবা সন্তুষ্ট করলে জীবনে আসে একরাশ খুশি এবং আনন্দ। তবে এমন কিছু কাজ আছে, যা একেবারেই সোমবার করা উচিত নয়। নাহলে মহাদেব রুষ্ট হতে পারেন আপনার উপর। শিবের রোষানলে পড়তে পারেন আপনিও।

প্রথমেই বলে রাখি, সোমবার অনেকেই উপবাস করে বাবার মাথায় জল ঢালেন। তবে একটা বিষয় খেয়াল রাখবেন, শুদ্ধ চিত্তে উপোষ থেকে স্নান সেরে মহাদেবের পুজো করা উচিত। তবে কিন্তু কখনই পুজো শেষ হবার পূর্বে উপবাস ভঙ্গ করবেন না। সম্পূর্ণ পুজো সমাপ্ত হলে, তবেই উপবাস ভঙ্গ করবেন।

সোমবার সপ্তাহের প্রথম দিন। সকলের কাজে যাওয়ার প্রথম দিন। অনেকেই আছেন, সপ্তাহের প্রথম দিন কাজে যাওয়ার পূর্বে দাড়ি কেটে পরিস্কার পরিচ্ছন হয়ে অফিস যান। তবে সোমবার দাড়ি কাটা এড়িয়ে চলাই শ্রেয়। প্রয়োজনে রবিবার কেটে নিন।

সোমবার হল বাবা মহাদেবের দিন। সম্ভব হলে সোমবার করে নিরামিষ খাবার খাবেন। আমিষ না খাওয়াই মঙ্গল।

সাপ হল মহাদেবের অলংকার। আমাদের মধ্য়ে অনেকেই আছেন, যারা সাপকে দেখে ভয়ে গুটিয়ে যান। কিন্তু আবার, এমনও অনেকে আছেন যারা এগিয়ে গিয়ে সেই সাপকে হত্যা করতেও পিছপা হন না। তবে সোমবার দিন সাপ হত্যা না করাই মঙ্গল। নাহলে আপনার জীবনে নেমে আসতে পারে ঘোর অমঙ্গল।

Back to top button