fbpx
কাজের খবরটাইমলাইন

করোনার কারনে বাড়িতেই অফিস? জেনে নিন গুরুত্বপূর্ণ টিপস

বাংলাহান্ট ডেস্কঃ চীনের উহান থেকে ছড়িয়ে পড়া এ ভাইরাসে বিশ্বজুড়ে মহামারির আকার নিয়েছে। আমেরিকা, ইতালির মত প্রথম সারির দেশে মৃত্যু মিছিল বাড়ছেই। বিশ্বের বিভিন্ন দেশে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ রাখা হয়েছে। দেশের বেশিরভাগ রাজ্যেও ৩১ মার্চ পর্যন্ত স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। পশ্চিমবঙ্গে স্কুলের ছুটি বাড়িয়ে ১৫ এপ্রিল পর্যন্ত করা হয়েছে। পাশাপাশি বন্ধ হয়েছে অফিসও, কর্মচারীদের বাড়ি বসে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে।

বাড়ি থেকে কাজ করতে এমন কোন আসবাবপত্র প্রয়োজন হয় না। শুধু মাত্র একটি ডেস্ক, চেয়ার ও কম্পিউটার দিয়েই কাজ করা যায়। তবে এক্ষেত্রে মনে রাখতে হবে আপনার অফিস টি একজন নিখোঁজ ইন্টেরিয়র ডিজাইনার ডিজাইন করেছেন যে কারণে অফিসে কাজ করতে তেমন কোন অসুবিধার সম্মুখীন হন না আপনি বাড়িতে অফিস বানানোর ক্ষেত্রে আপনার জন্য রইল কিছু প্রয়োজনীয় টিপস যে গুলির মধ্য দিয়ে আপনি সহজেই আপনার বাড়িতে অফিস বানাতে পারবেন।

ডেস্ক
একটি ফ্রিস্ট্যান্ডিং ডেস্কের সর্বনিম্ন প্রস্থ 48 থেকে 72 ইঞ্চি, গভীরতা 24 থেকে 36 ইঞ্চি এবং উচ্চতা 30 ইঞ্চি হতে হবে। ডেস্ক এবং পিছনের দেওয়ালের মধ্যে ন্যূনতম ছাড় রাখতে হবে, ফাইল ক্যাবিনেটগুলি বা বুকশেল্ফটি 33 থেকে 36 ইঞ্চি এর মধ্যে থাকে যাতে কেউ নির্বিঘ্নে যাতায়াত করা যায়।
কম্পিউটার
কম্পিউটার এর কীবোর্ড 26 ইঞ্চি উঁচুতে রাখুন। পাশাপাশি প্রিন্টারের উভয় পাশে ন্যূনতম 6 ইঞ্চি ফাকা জায়গা থাকতে হবে । এছাড়াও,প্রিন্টারটি এমন জায়গায় রাখতে হবে যেখানে কাগজ, কালি কার্তুজ লোড করা এবং সহজেই প্রিন্টারে অ্যাক্সেস করা যায়।
চেয়ার
আপনি নিজের উচ্চতা এবং স্বাচ্ছন্দ্য অনুসারে চেয়ার পছন্দ করুন। যদি হোম অফিসটি কোনও কমপ্যাক্ট জায়গার মধ্যে থাকে, তবে এমন একটি চেয়ার বেছে নিন যাতে নড়াচড়া করতে অসুবিধা না হয়।

Back to top button
Close
Close