টাইমলাইনটেক নিউজভারত

বৈদ্যুতিক গাড়ি কারখানার জন্য জমি খুঁজছে Ola! শীঘ্রই আসতে চলেছে স্বল্পমূল্যে দুর্দান্ত সব EV

বাংলা হান্ট ডেস্ক: ক্যাব পরিষেবার পাশাপাশি Ola ইলেকট্রিক স্কুটার তৈরির মাধ্যমে EV-র ক্ষেত্রে ভারতে তার পথচলা শুরু করেছিল। কিন্তু এখন কোম্পানিটি বৈদ্যুতিক মোটরসাইকেল এবং বৈদ্যুতিক গাড়ি নিয়ে আসার পরিকল্পনা করছে। এই প্রসঙ্গে Ola Electric-এর CEO ভাবীশ আগরওয়াল জানিয়েছেন যে, Ola গত ৬-৮ মাস ধরে বৈদ্যুতিক গাড়ি নিয়ে কাজ করছে যা ২০২৩ সালের শেষের দিকে বা ২০২৪ সালের শুরুর দিকে লঞ্চ করা হবে। পাশাপাশি, Ola-র ফ্যাক্টরিতে অনুষ্ঠিত ইভেন্টে একটি ডেমো কারও নিয়ে আসা হয়েছিল, যার সাথে অটোনোমাস টেকনোলজি প্রদর্শন করা হয়েছে।

১০ হাজার কোটি টাকা বিনিয়োগ!
ইলেকট্রিক স্কুটার সহ, Ola এখন খুব শীঘ্রই ইলেকট্রিক গাড়ির বাজারে নিজেদের প্রতিষ্ঠিত করতে চাইছে। জানা গিয়েছে, সংস্থাটি এর জন্য ১,০০০ একর জমি খুঁজছে। যেখানে এই গাড়ির উৎপাদন কেন্দ্র তৈরি করা যেতে পারে। এর জন্য Ola Electric ইতিমধ্যেই ৬ টি রাজ্যের সাথে কথা বলেছে। যেগুলি হল উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, গুজরাট, কর্ণাটক, তামিলনাড়ু এবং তেলেঙ্গানা। পাশাপাশি, এই সংক্রান্ত চুক্তিটি আগামী মাসের মধ্যেই চূড়ান্ত হবে বলে মনে করা হচ্ছে। মূলত, সংস্থাটি নতুন প্ল্যান্টে সেল গিগাফ্যাক্টরি এবং ইলেকট্রিক কার ফ্যাক্টরি স্থাপন করবে। এছাড়াও, এই প্রকল্পে ১০,০০০ কোটি টাকার বিনিয়োগের অনুমানও করা হচ্ছে।

গতিবেগ ২০ কিমি/ঘন্টা:
বর্তমানে, একটি ডেমো প্রস্তুত করা হয়েছে, যার গতিবেগ হল ২০ কিমি/ঘন্টা। গাড়িটিতে দু’টি LiDAR ক্যামেরা লাগানো আছে যা সরাসরি GPS-এর মাধ্যমে কাজ করে। এই ডিজাইনের প্রোটোটাইপে Ola-র বৈদ্যুতিক গাড়িটি দেখতে অনেকটা হ্যাচব্যাকের মতো দেখতে হয়েছে। পাশাপাশি, এটি দেখে, সবার প্রথমে নিসান লিফ ইভির কথা মনে পড়ে, যা দেখতে অনেকটা একই রকম। প্রসঙ্গত উল্লেখ্য যে, জানা গিয়েছে বিখ্যাত ইভি নির্মাতা টেসলা একটি ছোট বৈদ্যুতিক হ্যাচব্যাক তৈরিতে এবার কাজ করছে যা সবচেয়ে সস্তা টেসলা গাড়ি হিসেবে বিবেচিত হবে এবং এটি বাজারে মডেল ৩-কে প্রতিস্থাপন করবে। এই ইভির ডিজাইন রেন্ডার্স ইন্টারনেটে অনেকবার দেখা গেছে এবং Ola EV-ও এর দ্বারা অনুপ্রাণিত বলে মনে করা হচ্ছে।

কেবিনে পর্যাপ্ত জায়গা পাবেন:
Ola Electric-এর নিয়ে আসা এই প্রোটোটাইপটি উৎপাদনের পর কিছু পরিবর্তনের সাথে দেখা যাবে। LED লাইট ছাড়াও, এই গাড়ির কমপ্যাক্ট সাইজ কেবিনে দেওয়া হবে বলে আশা করা হচ্ছে। গাড়িটিতে স্পোর্টি সিট এবং ৩৬০-ডিগ্রি গ্লাস প্যানেল ছাড়াও ট্যাবলেটের মতো টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেমের সুবিধা থাকে যা কেবিনটিকে প্রশস্ত দেখায়। পাশাপাশি, গাড়িতে স্পোর্টি alloy wheels দিতে চলেছে কোম্পানি। এছাড়াও, এই চাকাগুলিতে হলুদ ব্রেক ক্যালিপারসও দেখা গিয়েছে। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল, ৫টি দরজা বিশিষ্ট এই গাড়ির কেবিনে যাত্রীরা অনেক প্রশস্ত জায়গা পাবেন।

Related Articles