টাইমলাইনটেক নিউজ

১৫ বছরের পুরোনো বাইক কম খরচেই বদলে যাবে ই-বাইকে, অভিনব আবিস্কার ছাত্রদের

বাইক (bike) ১৫ বছরের বেশি পুরোনো হয়ে গেলে অনেকেই নতুন বাইক কেনার কথা ভাবে। কিন্তু এবার সেই পুরোনো গাড়িই এক্কেবারে নতুন ইলেকট্রিক বাইক (electric bike) হয়ে যাবে এমন প্রযুক্তির উদ্ভাবন করল কয়েকজন ছাত্র।

কেরলের কুট্টিপুরমের এমইএস কলেজ অব ইঞ্জিনিয়ারিংয়ের একদল মেকানিকাল ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীরা ১৫ বছরেরও বেশি পুরোনো বাইক গুলিকে বৈদ্যুতিক মোডে রূপান্তর করার জন্য একটি অত্যাধুনিক প্রযুক্তি নিয়ে এসেছে।

১৫ বছরেরও বেশি পুরোনো বাইক ব্যবহার চালাত্র পুনরায় রেজিষ্ট্রেশন করার প্রয়োজন হয়। পুরোনো বাইকগুলি পুনরায় রেজিষ্ট্রেশন করা এবং তাদের পরিবেশ-বান্ধব করে তোলার জন্য শিক্ষার্থীরা একটি প্রযুক্তি চালু করেছে। বৈদ্যুতিন মোডে পরিবর্তন করে, বাইকগুলি আরো বহু বছর খুব ভালো ভাবেই ব্যবহার করা যেতে পারে। দূষণের পরিমাণ অনেকাংশে হ্রাস করা যেতে পারে।

বর্তমানে, বৈদ্যুতিক স্কুটার কিনতে গেলে আপনাকে কমপক্ষে ৬০ হাজার টাকা । তবে এই প্রযুক্তিটি ব্যবহার করে, পুরানো বাইকগুলিকে ১৫ হাজার টাকা খরচ করেই বৈদ্যুতিন মোডে রূপান্তর করা যেতে পারে। এই বাইকগুলি বাড়িতেই চার্জ করা যায়। পাশাপাশি ৭ ঘন্টা চার্জ দিলেই এই গাড়িগুলি চলবে ১১০ কিলোমিটার পর্যন্ত।

 

 

Back to top button