টাইমলাইনবিজ্ঞান

আশিতে আসিও না ! বুড়ো থেকে যুবক হওয়ার ওষুধ আবিস্কার বিজ্ঞানীদের

প্রখ্যাত কৌতুক অভিনেতা ভানু বন্দ্যোপাধ্যায়ের (bhanu bandopadhay) আশিতে আসিও না সিনেমাটি যারা দেখেছেন তারা সকলেই জানেন, এক পুকুরের জলে ডুব দিয়ে বুড়ো থেকে যুবক হয়ে গিয়েছিলেন অভিনেতা।

তারপর সেই পুকুর নিয়ে হই হই পড়ে যায়৷ আসলে বৃদ্ধ হওয়ার পর আমরা সকলেই কম বেশি নিজেদের যৌবনে ফিরে যেতে চাই। কল্পকাহিনিতে এমন ঘটনা আগেও লেখা হয়েছে। কিন্তু এবার যৌবনে ফেরার ওষুধ আবিস্কার করেছেন বলে দাবি করলেন একদল বিজ্ঞানী।

শুনে হয়তো বিশ্বাস হবে না। কিন্তু বয়স উল্টোদিকে হাঁটবে এমনই ওষুধ আবিস্কার করার দাবি করেছেন ইজরায়েলের একদল বিজ্ঞানী। তারা আরো জানিয়েছেন খুব তাড়াতাড়ি বাজারে আসতে চলেছে এই ওষুধ। নিয়মমাফিক সেবন করলে আপনার বয়স কমে যেতে পারে ২৫ বছরের বেশি। অর্থাৎ ৫০ বছরের মধ্যবয়সীও এই ওষুধ সেবন করে হয়ে যেতে পারেন ২৫ বছরের তরতাজা যুবক।

Tel Aviv University ও Shamir Medical center এর এই বিজ্ঞানীরা দাবি করেছেন, শুধু বয়স কমাই নয়। এই ওষুধ সারিয়ে তুলবে অনেক রোগও। দ্য জেরুজালেম পোস্ট-এ Shai Efrati নামের এক বিজ্ঞানী এই প্রতিবেদন লিখেছেন। তিনি দাবি করেছেন এই সেলুলর প্রক্রিয়া বয়সের গতি কমিয়ে দিতে পারে। Telomere shortening মেকানিজমকে যুগান্তকারী বলেও দাবি করেছেন তিনি।

জানা যাচ্ছে, নিয়ম মতো ওষুধ সেবন, কিছু শারিরীক ব্যায়াম ও জীবন যাপনে খানিকটা বদল করলেই বয়স কমিয়ে ফেলা সম্ভব হবে। যার ফলে বুড়ো বয়সে শারিরীক কারনে জীবন যাপনে যে সমস্যা দেখা যায় তা অনেকটাই কমে যাবে বলে মনে করছেন তারা

 

 

 

Back to top button