টাইমলাইনভারতরাজনীতি

ভারতে কবে লাগু হবে ‘এক দেশ এক নীতি”, জানিয়ে দিলেন লোকসভার স্পিকার ওম বিড়লা

বাংলাহান্ট ডেস্ক : ‘এক দেশ এক নীতি’ এবার চালু হতে চলেছে দেশে। এতদিন ধরে এই নীতির কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলে এলেও এবার এই নীতি লাগু করার ব্যাপারে ঘোষণা করলেন লোকসভার স্পিকার ওম বিড়লা। তাঁর দাবি অনুসারে, ২০২৩ সালের মধ্যেই গোটা দেশে কার্যকর করা হবে এই নিয়ম। এক দেশ এক নীতির আওতায় রাজ্যসভা, বিধানসভা, লোকসভা এবং বিধান পরিষদকে এক ছাতার তলায় নিয়ে আসা হবে বলেই জানিয়েছেন স্পিকার।

শুক্রবার লোকসভায় বাজেট অধিবেশনের পর সাংবাদিক সম্মেলনে ওম বিড়লা বলেন, ‘দেশের সমস্ত আইনসভা গুলিকে এক মঞ্চে আনতে চেষ্টা করছি আমরা। আমার বিশ্বাস ২০২৩ সালের মধ্যেই এক দেশ এক নীতি কার্যকর হয়ে যাবে। এর ফলে আইনসভার কাজকর্ম সংক্রান্ত সমস্ত তথ্যই সহজে সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়া যাবে। মেটাডেটার মাধ্যমে আইনসভার কাজকর্ম সংক্রান্ত যাবতীয় তথ্য তুলে ধরা হবে। তাতে সাধারণ মানুষ আইনসভায় গৃহীত সমস্ত সিদ্ধান্ত সম্পর্কেই বিস্তারিত জানতে পারবেন। সেই পরিকল্পনাকেই বাস্তবায়নের চেষ্টা চালাচ্ছি আমরা।’

২০২১ সালের একটি অনুষ্ঠানে এক দেশ এক আইন প্রণয়ন মঞ্চের কথা প্রথম উল্লেখ করেন প্রধানমন্ত্রী। তিনি জানিয়েছিলেন দেশের সমস্ত গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলিকে এক সুতোয় বাঁধা সম্ভব হবে এই নিয়মে। তাই আইন সংসদীয় কার্যাবলির প্রযুক্তিকরণেই এহেন সিদ্ধান্ত নিতে চায় কেন্দ্র।

যদিও এই ব্যাপারে প্রথম থেকেই সরব বিরোধীরা। বরাবরই এই নীতির পরিকল্পনার বিরোধীতা করে এসেছে অন্যান্য দলগুলি। এদিনও ওম বিড়লার ঘোষণাকে কেন্দ্র করে শুরু হয় বিতর্ক। ২০২৪ সালে পরবর্তী লোকসভা নির্বাচন। এই নির্বাচন যে জাতীয় রাজনৈতিক ক্ষেত্রে অতিরিক্ত গুরুত্বপূর্ণ তা বলাই বাহুল্য। সেই কারণের জন্যই লোকসভা ভোটের আগে রাজ্যে বিজেপির হস্তক্ষেপ মোটেই মানতে রাজি নয় বিরোধী শিবির।

Related Articles

Back to top button