টাইমলাইনভারত

বিনায়ক সাভারকারের জন্মবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী মোদী করলেন টুইট করেছেন, দিলেন শ্রদ্ধাঞ্জলি

বাংলাহান্ট ডেস্কঃ  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) বৃহস্পতিবার সকালে বিনয়ক দামোদর সাভারকরকে( Vinayak Damodar Savarkar) তাঁর জন্মবার্ষিকী উপলক্ষে শ্রদ্ধা নিবেদন করেছেন। প্রধানমন্ত্রী মোদী বিনয়ক সাভারকরকে টুইট করেছেন এবং স্বাধীনতা আন্দোলনে তাঁর অবদানের কথা স্মরণ করেছিলেন। এসময় প্রধানমন্ত্রী মোদী একটি ভিডিও টুইটও করেছেন, যাতে তিনি বিনয়ক সাভারকারের কথা উল্লেখ করেছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করেছেন, ‘আমি বীর সাভারকারের জন্মবার্ষিকীতে তাকে অভিবাদন জানাই, আমরা তাঁর বীরত্ব, স্বাধীনতা আন্দোলনে অবদান এবং হাজারো মানুষকে উত্সাহিত করার জন্য তাঁকে প্রণাম জানাই।’ প্রধানমন্ত্রী মোদী ছাড়াও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও  (Amit Shah) সাভারকরকে শ্রদ্ধা জানান। প্রধানমন্ত্রী মোদী ছাড়াও ভারতীয় জনতা পার্টির টুইটার হ্যান্ডেল বিনায়ক সাভারকরকে এবং বহু বিজেপি নেতাকে স্মরণ করে, কেন্দ্রীয় মন্ত্রীরা এই উপলক্ষে টুইট করেছেন এবং শ্রদ্ধা জানিয়েছেন।

সাভারকর ১৮৮৩ সালের ২৮ মে মুম্বাইয়ে জন্মগ্রহণ করেছিলেন। তিনি ছিলেন একজন বিপ্লবী, লেখক, উকিল এবং হিন্দুত্ববাদের আদর্শের সমর্থক। আন্দোলনের সময় ব্রিটিশরা তাকে কলাপানির জন্য শাস্তি দেয়। বিনায়ক দামোদর সাভারকর মারা গেছেন ২৬ ফেব্রুয়ারি ১৯৬৬।

বর্তমানে বিনয়াক সাভারকর দেশের রাজনীতিতে অচেনা। একদিকে, ভারতীয় জনতা পার্টি বিনয়াক সাভারকরকে একটি গুরুত্বপূর্ণ মুক্তিযোদ্ধা বলে অভিহিত করে, অন্যদিকে কংগ্রেসের পক্ষ থেকে সর্বদা অভিযোগ করা হয় যে সাভারার শাস্তি হ্রাস করার জন্য ব্রিটিশদের কাছে কয়েকবার আবেদন করেছিলেন।

এই বিষয়টি নিয়ে উভয় পক্ষের মধ্যে বহু আন্তঃসীমান্ত লড়াই হয়েছে। গত বছর মহারাষ্ট্রে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনের সময়, ভারতীয় জনতা পার্টি তার ইশতেহারে ঘোষণা করেছিল যে তারা বীর সাভারকরকে ভারতরত্ন পুরষ্কারের জন্য সরকারী দাবি করবে, যা ছিল একটি বিতর্ক।

Related Articles

Back to top button