fbpx
টাইমলাইন

প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে গেরুয়া রঙের বন্ধেজ পাগড়িতে প্রধানমন্ত্রী

বাংলাহান্ট ডেস্কঃ ৭১ তম প্রজাতন্ত্র দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দেখা গেল গেরুয়া রঙের বন্ধেজ পাগড়িতে। নরেন্দ্র মোদী বরাবরই তার পোষাকের জন্য চর্চিত ও প্রসংসিত। এবারও তার ব্যাতিক্রম হল না। কুর্তা, পাজামা, কোটের সাথে এই পাগড়ি পরেই প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে হাজির হয়েছিলেন তিনি।

বান্ধানী, বান্ধেজ নামেও পরিচিত; টাই এবং রঙ্গিন টেক্সটাইল যা এক ধরণের কাপড়কে অনেকগুলি বাঁধাই করে সাজানো হয়, এটি একটি নকশা তৈরি করে। মূলত রাজস্থান, গুজরাট এবং উত্তর প্রদেশের কয়েকটি রাজ্যে প্রচলিত, বান্ধানী শব্দটি সংস্কৃত শব্দ ‘বান্দা’ থেকে এসেছে যার অর্থ ‘বাঁধা’

সাধারনতন্ত্র দিবসের মূল অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয় নয়া দিল্লীর রাজপথে ইন্ডিয়াগেটের কাছে। ১৯৫০ সালে দেশের সংবিধান প্রস্তুত হওয়ার পর, ২৬ জানুয়ারি এটি গ্রহন করা হয়।  সর্বপ্রথম অমর জ্যোতি জওয়ানের প্রতি প্রধানমন্ত্রী শ্রদ্ধাজ্ঞাপন করেন। দেশের জন্য সেনাজওয়ানদের আত্মত্যাগের কথা স্মরণ করেই এই শ্রদ্ধাজ্ঞাপন করা হয়। প্রথামত এবারও একই ভাবে পালিত হল এই দিনটি। প্রজাতন্ত্র দিবসের অতিথি হিসেবে প্রতি বছরই আমন্ত্রিত থাকেন কোনও এক রাষ্ট্রপ্রধান। এই বছর অতিথি হিসেবে আমন্ত্রিত ব্রাজিলের প্রেসিডেন্ট জেয়ার বলসোনারো।

প্রসঙ্গত, ভারতের ৭১তম প্রজাতন্ত্র দিবসে Google একটি বিশেষ ডুডল এনেছে। আজকের এই বিশেষ দিনে তুলে ধরা হয়েছে দেশের সংস্কৃতি ও ঐতিহ্যকে। তাজমহল থেকে ইন্ডিয়া গেট, জাতীয় পাখি থেকে ক্ল্যাসিকাল আর্টস, বস্ত্র, নাচ – রঙিন গুগল ডুডলে উঠে এসেছে অনেক কিছুই। সিঙ্গাপুরের শিল্পী মেরু শেঠ এই ডুডলটি তৈরি করেছেন। যা একই সাথে অভিনব ও চমকপ্রদ।

 

Back to top button
Close
Close