টাইমলাইনভারতখেলাআন্তর্জাতিকক্রিকেট

আজকের দিনেই ছয় ছক্কায় ইংরেজদের উড়িয়ে দিয়েছিলেন যুবরাজ, ভিডিও দেখে তাজা করে নিন সেই ঐতিহাসিক স্মৃতি

বাংলা হান্ট ডেস্কঃ সাল ২০০৭, বিপক্ষীয় দল ইংল্যান্ড এবং বোলারের নাম স্টুয়ার্ট ব্রড। এটুকু বললে কোন ভারতীয় ক্রিকেট ফ্যানকেই নতুন করে মনে করিয়ে দিতে হবে না কোন ঘটনার কথা বলছি। যুবরাজ সিংহের এক ওভারে ছয় ছক্কার কথা আজ ১৪ বছর পরেও স্মৃতিতে গেঁথে রয়েছে প্রত্যেকটি ভারতীয় ফ্যানের। একদিকে যেমন এই টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে নিয়ে রেকর্ড গড়েছিল ভারত। তেমনই তার আগেই আজকের দিনে অর্থাৎ ১৯ সেপ্টেম্বর ইংল্যান্ডের বিরুদ্ধে এই রেকর্ড গড়েছিলেন যুবরাজ সিংহ।

ম্যাচের ১৯ তম ওভারের ঠিক আগে ইংল্যান্ড ফিল্ডার অ্যান্ড্রু ফ্লিনটফের সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন যুবি। কার্যত তারই প্রতিশোধ তুলতে তিনি বেছে নেন তরুণ স্টুয়ার্ট ব্রডকে। ব্রডের ছটি বলই বাউন্ডারির বাইরে পাঠিয়ে একদিকে যেমন প্রথম ক্রিকেটার হিসেবে টি টোয়েন্টিতে ছয় ছক্কা মারার রেকর্ড গড়েন যুবরাজ। তেমনি এই ইনিংসে দ্রুততম হাফ সেঞ্চুরিও পূরণ করেন এই ভারতীয় ব্যাটসম্যান। মাত্র ১২ বলে এদিন যে অর্ধশত রান পূর্ণ করেন যুবরাজ সেই রেকর্ড এখনও কেউ ভাঙতে পারেনি।

তবে দিনের শুরুটা অবশ্য ভালোই হয়েছিল ভারতের জন্য। একদিকে যেমন ৪১ বলে ৫৮ রানের ইনিংস উপহার দিয়েছিলেন গৌতম গম্ভীর। তেমনই মারমুখী ৬৮ রানের ইনিংস খেলেছিলেন সেওয়াগও। তবে বড় রান করতে দরকার ছিল সুন্দর ফিনিশিং টাচ। মাত্র ১৬ বলে ৫৮ রানের ইনিংস খেলে সেই ফিনিশিং টাচটাই দিয়েছিলেন যুবরাজ। যার জেরে মাত্র চার উইকেটের বিনিময়ে ২১৮ রানের বিশাল লক্ষ্যমাত্রা তৈরি করেছিল ভারতীয় দল।

ভালো ব্যাটিং করলেও নির্ধারিত কুড়ি ওভারে ২০০ রানের বেশি সংগ্রহ করতে পারেনি ইংল্যান্ড। কার্যত যুবরাজের ছয় ছক্কাই হয়ে গিয়েছিল ম্যাচের টার্নিং পয়েন্ট। তারপর টি-টোয়েন্টি ক্রিকেটে এক ওভারে ছটি ছয় মেরেছেন আরও কয়েকজন। কিন্তু এই কৃতিত্ব অর্জনকারী প্রথম ক্রিকেটার হিসেবে যুবরাজের রেকর্ড আজও অমলিন।

 

Related Articles

Back to top button