টাইমলাইনপশ্চিমবঙ্গ

মুখ্যমন্ত্রীর মুকুটে নয়া পালক, কলকাতার পর আরও এক বিশ্ববিদ্যালয়ের তরফে পাচ্ছেন ডিলিট উপাধি

বাংলাহান্ট ডেস্ক : রাজ্যের মুখ্যমন্ত্রী (Chief Minister) মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) মুকুটে নতুন পালক। ফের তিনি পেতে চলেছেন সাম্মানিক ডিলিট উপাধি। সূত্রের খবর, সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয় সাম্মানিক ডিলিট দিতে চলেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। মুখ্যমন্ত্রীকে ডিলিট প্রদান করা হতে পারে আগামী ৬ ই ফেব্রুয়ারি। জানা গিয়েছে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই সম্মান নিতে রাজিও হয়েছেন।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফে ২০১৮ সালে মমতা বন্দ্যোপাধ্যায়কে সাম্মানিক ডিলিট উপাধি দেওয়া হয়। কলকাতা বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে সাম্মানিক ডিলিট উপাধি মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে তুলে দেন তৎকালীন রাজ্যপাল কেশরী নাথ ত্রিপাঠী। তবে কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে সাম্মানিক ডিলিট উপাধি দেওয়া নিয়ে বিস্তর জলঘোলা শুরু হয়েছিল।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফে মুখ্যমন্ত্রীকে ডিলিট দেওয়ার সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তোলেন অনেকে। এত ব্যক্তিত্ব থাকতে হঠাৎ কেন মুখ্যমন্ত্রীকেই এই সম্মান দেওয়া হল সেই নিয়েও জল্পনা- কল্পনা হয়। এমনকি বিষয়টি পৌঁছেছিল কলকাতা হাইকোর্ট অব্দিও।

Chief Minister,Mamata Banerjee,Calcutta,University,West Bengal,St. Xavier's University,মুখ্যমন্ত্রী,মমতা বন্দ্যোপাধ্যায়

সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী, সম্প্রতি সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফ থেকে ডিলিট দিতে চেয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে একটি চিঠি দেওয়া হয়। জানা গিয়েছে, মুখ্যমন্ত্রী সেই চিঠি পাওয়ার পর ডিলিট সম্মান নিতে সম্মতিও জানিয়েছেন। এর আগে কলকাতা বিশ্ববিদ্যালয় ছাড়াও ভুবনেশ্বরের “কলিঙ্গ ইনস্টিটিউট অফ ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি”-র পক্ষ থেকে মুখ্যমন্ত্রীকে সাম্মানিক ডক্টরেট দেওয়া হয়। এই নিয়ে মোট তিনটি সাম্মানিক ডিলিট উপাধির অধিকারিণী হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Related Articles