টাইমলাইনভারত

মাত্র ১৫ টাকায় পেঁয়াজ! বাংলার এই এলাকায় চলছে দেদার বিক্রি

১৫ টাকায় পেঁয়াজ! পেঁয়াজের (onion) এই দুর্মুল্যের দিনে এমন কথা যদি আপনি বাজারে ভুল করেও বলে বসেন তবে আপনাকে হেনস্থার শিকার হতে হবে। তবে মিথ্যা নয়, সারা দেশে যখন পেঁয়াজের বাজারে আগুন তখন এই দামেই পেঁয়াজ বিক্রি করছেন একদল ব্যাবসায়ী। কলকাতার খুব কাছেই দেদার বিকোচ্ছে এই পেঁয়াজ।

উত্তর ২৪ পরগনার সদর শহর বারাসাতের কাছেই দেগঙ্গায় বিক্রি হচ্ছে এই পেঁয়াজ। যেখানে পেঁয়াজের বাজার দর ৪০ থেকে ৪৫ টাকা সেখানে কিভাবে বিক্রি সম্ভব হচ্ছে এত কম দামে পেঁয়াজ? প্রশ্ন করতেই বেরিয়ে এল আসল রহস্য।

সম্প্রতি ভারত সরকার বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করেছে। কিন্তু হঠাৎ করেই সরকার এই সিদ্ধান্ত নেওয়ায় ঘোজাডাঙা সীমান্তে আটকে পরে পেঁয়াজ নিয়ে বাংলাদেশের উদ্দেশ্যে পাড়ি দেওয়া হাজার হাজার ট্রাক। তাদের ফিরে যাওয়ারও ছিল না কোনো উপায়।

দীর্ঘদিন দাঁড়িয়ে থাকার ফলে পচতে শুরু করে দিয়েছে ঐ ট্রাকগুলিতে থাকা টন টন পেঁয়াজ। লোকসানের ভয়ে সেই পেঁয়াজই স্থানীয় ব্যাবসায়ীদের কাছে বিক্রি করে দেওয়া হচ্ছে জলের দরে। আর সেই পেঁয়াজই বিকোচ্ছে বেড়াচাঁপা – দেগঙ্গায়।

জানা যাচ্ছে, এই মুহুর্তে ঐ সীমান্তে দাঁড়িয়ে প্রায় ৩০০ ট্রাক। কোটি কোটি টাকা লোকসান বাঁচাতে পেঁয়াজ জলের দরে বিক্রি করতে কার্যত বাধ্য হচ্ছেন তারা।    তবে জলের দরে পেঁয়াজ কিনে খুশি স্থানীয়রাও। তাদের বক্তব্য দু চারটে পেঁয়াজ খারাপ বের হলেও শেষ পর্যন্ত লাভই হচ্ছে তাদের। সব মিলিয়ে কিছুদিনের জন্য পেঁয়াজের ঝাঁঝ থেকে রেহাই মিলেছে দেগঙ্গগা বাসীর।

 

 

Back to top button