টাইমলাইনভারতআন্তর্জাতিক

অপারেশন ‘স্নো লেপার্ড’! এই প্রথমবার লাদাখকে অন্য রাজ্যের সঙ্গে যুক্ত রাখতে ভারতীয় সেনাবাহিনীর নয়া অভিযান

বাংলহান্ট ডেস্কঃ বরফাবৃত লাদাখকে (ladakh) এই প্রথমবার দেশের অন্যান্য রাজ্যের সঙ্গে যুক্ত রাখার জন্য ভারতের সেনাবাহিনী (indian army) নিল এক বড় পদক্ষেপ। ভারতীয় সেনার বর্ডার রোড অর্গানাইজেশন শ্রীনগর, লেহ যাওয়ার রাস্তা বেশি সময় ধরে খুলে রাখার চেষ্টায় নিয়োজিত রয়েছে।

নভেম্বরের প্রথম সপ্তাহ থেকেই বর্ডার রোড অর্গানাইজেশন তুষারপাতের পর বরফ সরানোর কাজে নিয়োজিত রয়েছে। বিশেষ করে জোজিলা পাস অঞ্চলকে খুলে রাখার ব্যবস্থা করা হচ্ছে। সেনারা সর্বক্ষণ মাইনাস তাপমাত্রায় বরফের মধ্যে থেকে রাস্তা পরিস্কারের কাজ করে চলেছে। এই অপারেশনের নাম দেওয়া হয়েছে অপারেশন ‘স্নো লেপার্ড’।

পূর্বে এই বিপদসংকুল এলাকা জোজিলা পাস শীতের মরশুমে বরফাবৃত হওয়ার পর প্রায় ৬ মাস ধরে বন্ধ থাকত। যার ফলে টানা ৬ মাস ধরে লাদাখের সঙ্গে গোটা ভারতের কোন সম্পর্ক থাকত না। সেনাদের আগে থাকতেই তাদের প্রয়োজনীয় সমস্ত জিনিস মজুত রাখতে হত সীমান্ত এলাকায়। সেনারা ওই অঞ্চলের মাইনাস ডিগ্রি তাপমাত্রায় নিজের জীবনের তোয়াক্কা না করে অবলীলায় দেশের সেবায় নিয়োজিত থাকত।

বর্ডার রোড অর্গানাইজেশনের এক আধিকারিকের মতে, বর্তমান সময়ে সীমান্ত এলাকায় উত্তেজনার কথা মাথায় রেখে ভারত সরকার এই রাস্তা খুলে রাখার যে সিদ্ধান্ত নিয়েছে, এটা খুবই ভালো সিদ্ধান্ত। ইতিমধ্যেই একাধিক অপারেশন চালিয়ে এই অঞ্চলের বরফ কেটে রাস্তা তৈরি কাজ চালু রাখা হয়েছে। প্রয়োজনীয় সরঞ্জাম সহ, সেনার এক বিশেষ টিমও সেখানে তাদের সঙ্গে যুক্ত রয়েছে। এই টিম ওই এলাকার হিমস্খলনের, ভারী তুষারপাতের পূর্বাভাস দিয়ে সেনাদের রাস্তা তৈরির কাজে সাহায্য করছে। পাশাপাশি চিকিৎসার সমস্ত ব্যবস্থাও সেখানে মজুত রাখা হয়েছে এবং একটি আপাতকালীন উদ্ধারকারী দলও সেখানে মোতায়েন রাখা হয়েছে।

Related Articles

Back to top button