টাইমলাইন

Optical Illusions: সামুদ্রিক সীলের মাঝে ঘাপটি মেরে লুকিয়ে আছে একটি ভোঁদড়, খুঁজে পেলেই আপনি ভগ্যবান

বাংলাহান্ট ডেস্ক : সম্প্রতি ইন্টারনেটে বেশ কিছু দৃষ্টিভ্রমকারী ছবি খুব জনপ্রিয় হয়েছে। সোশ্যাল মিডিয়ায় ঘুড়ে বেড়াচ্ছে এই ছবিগুলি। অদ্ভুত সব ছবির ভিতর থেকে কিছু একটা অন্যরকম জিনিস খুঁজে বের করার চেষ্টা অনেকেরই ভালো লাগছে। এটা একটা চ্যালেঞ্জ হিসেবেও নিয়ে থাকেন অনেকেই। মানুষ এই চ্যালেঞ্জ নিতে পছন্দও করছেন খুব। এই রকম অপটিক্যাল ইলিউশন বা দৃষ্টিভ্রম হল আসলে দৃষ্টি শক্তি পরখের খেলা। এই জাতীয় খেলা আমাদের মস্তিষ্কের ও স্নায়ুতন্ত্রের উপরে যথেষ্ট প্রভাব বিস্তার করে থাকে।

নেটদুনিয়ায় ভাইরাল হয়েছে এমনই দৃষ্টিবিভ্রমকারী একটি ছবি। সেই ছবিতে দেখা যাচ্ছে একটি সমুদ্র সৈকতে রয়েছে অজস্র সামুদ্রিক সীল। খুবিই সাধারণ একটি দৃশ্য। কিন্তু তার পরই বলা হচ্ছে এই সীলমাছগুলির মধ্যেই একটি ভোঁদড় লুকিয়ে আছে। খুঁজে বের করতে হবে সেই ভোঁদড়ই। বহু দর্শকই এই ছবির মধ্যে কিছুতেই ভোঁদড় খুঁজে পাচ্ছেন না। আবার অনেকেই খুঁজে পেয়েছেন সেই লুকিয়ে থাকা ভোঁদড়টিকে।

আপনিও উত্তর খুঁজে পাননি। তাহলে আপনার জন্য রইল উত্তরসূত্র। ভালো করে দেখলেই বুঝতে পারবেন ছবিটির ডান দিকে একটি ভোঁদড় মিশে রয়েছে সীলের সঙ্গে। খুঁজে বের করা একটু কঠিন কিন্তু ভাল করে নজর করলে অসম্ভব নয়।

সম্প্রতি বিজ্ঞানীরা জানান, এই জাতীয় দৃষ্টিভ্রমের ছবি আমাদের মস্তিষ্কে ঠিক কীরকম ভাবে প্রভাব বিস্তার করতে থাকে। নার্ভের চিকিৎসার বিশেষজ্ঞ চিকিৎসকরা বলেন, আমাদের মস্তিষ্কে যে অপূর্ণ বাস্তবতার নকশা তৈরি হয় তাই-ই হল অপটিক্যাল ইলিউশন। এই অপটিক্যাল ইলিউশানকে কাটিয়ে উঠতে পারলেই এই জাতীয় ধাঁধার ছবিকে সমাধান করা খুবিই সহজ।

Related Articles

Back to top button