fbpx
টাইমলাইনটেক নিউজবিজ্ঞান

বাজারে আসছে সবচেয়ে কমদামি ইলেক্ট্রিক গাড়ি Ora R1

বাংলাহান্ট ডেস্কঃ ভবিষ্যত পৃথিবীতে জীবাশ্ম জ্বালানির দুষ্প্রাপ্যতা ও দূষনের কথা মাথায় রেখে পরিবেশবিদরা বহুদিন ধরেই বিকল্প জ্বালানির কথা বলেছিলেন। এতে যেমন পেট্রল, ডিজেল ইত্যাদি জীবাশ্ম জ্বালানির সাষ্রয় সম্ভব তেমনই সাম্প্রতিক কালে ভয়াবহ আকার ধারন করা পরিবেশ দূষন নিয়ন্ত্রন করাও সম্ভব। আর এই দুইয়ের কথা মাথায় রেখেই তৈরি হয়েছে ইলেক্ট্রিক গাড়ি।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত কয়েক বছর ধরেই জোর দিয়েছেন এই বৈদ্যুতিক গাড়ির ওপর।

চীনের গাড়ি প্রস্তুতকারক কোম্পানি  গ্রেট ওয়াল মোটর (Great wall Motor)  চলতি বছর ভারতে তাদের এক বৈদ্যুতিক গাড়ি চালু করার কথা জানিয়েছে। এই গাড়ির মডেলটিকে বিশ্বের সস্তার ইলেক্ট্রিক গাড়ি হিসাবে ইতিমধ্যে আলোড়ন ফেলে দিয়েছে।  এই গাড়িটির বাজারমূল্য হতে চলেছে  সাড়ে ৮ হাজার মার্কিন ডলার থেকে ১১ হাজার মার্কিন ডলার (ভারতীয় টাকায় ৬ লাখ থেকে ৮ লাখের কাছাকাছি)। গ্রেট ওয়াল মোটর জানাচ্ছে যে,  গাড়িটি সর্বাধিক 351 কিলোমিটার চলতে পারবে এবং গাড়িতে রয়েছে 35 কেডব্লিউ মোটর । 351 কিলোমিটার ভারতের বাজারে থাকা অন্যান্য বৈদ্যুতিন গাড়িগুলির থেকে যথেষ্ট এগিয়ে,এই গাড়িগুলির গড়  270 কিলোমিটার। এদের মধ্যে হুন্ডাই কোনার 452 কিমি সর্বাধিক। যদিও, হুন্ডাই কোনার এর দাম ভারতীয় বাজারে প্রায় 28 লক্ষ টাকা।

smartcapture

প্রসঙ্গত, ভারতে বৈদ্যুতিন গাড়ির পেছনে গড় ব্যয়  ১৩ লক্ষ টাকা, যা গতানুগতিক পেট্রল, ডিজেল চালিত গাড়ির থেকে অনেকটাই বেশি। পেট্রল, ডিজেল চালিত গাড়ির পেছনে মোটামুটি ৫ লাখ ভারতীয় টাকা প্রতিবছর খরচ করতে হয় ব্যবহারকারীকে। যদিও এই গাড়ি অনেকবেশী পরিবেশ বান্ধব। Ora R1 গাড়ি সেখানে ভারতীয়দের কাছে কতটা জনপ্রিয় হয় সেটাই প্রশ্ন।

Back to top button
Close