টাইমলাইনভারত

ইসলামিক দেশগুলির সংগঠন OIC দিচ্ছিল দিল্লী হিংসায় উস্কানি, কড়া প্রতিক্রিয়া দিল ভারত

বাংলাহান্ট ডেস্কঃ সমগ্র পৃথিবীতে এমন অনেক দেশ আছে এবং এমন অনেক সংগঠন (Organization) আছে, যারা কোন কারণ ছাড়াই অন্য দেশের সঙ্গে ইচ্ছে করেই ঝামেলায় জড়িয়ে পড়ে। যেমন – ইসলামিক সংগঠন (Islamic organizations) বিনা কারণে ভারতের (India) আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে ভারতের সঙ্গে সংঘর্সে লিপ্ত হয়ে পড়ে।

OIC দিল্লীর (Delhi) হামলার বিষয়ে যে বক্তব্য পেশ করেছে, সেই প্রসঙ্গে ভারত আপত্তি জানিয়ে বলেছে তাঁদের এই বক্তব্য সম্পূর্ণরূপে ভুল। বিদেশ মন্ত্রালয়ের মুখপাত্র রবিশ কুমার (Rabish Kumar) OIC কে এই পরিস্থিতিতে এই ধরণের মন্তব্য না করার জন্য সতর্ক করেছেন। রবিশ কুমার জানান, ‘দিল্লীর হিংসা সম্পর্কিত বিষয়ে OIC থেকে যে মন্তব্য করা হয়েছে তা সম্পূর্ণ রূপে ভুল এবং মন গড়া। বর্তমান সময়ে দিল্লীর উত্তপ্ত পরিস্থিতি ঠাণ্ডা করতে এবং মানুষের মনে আত্মবিশ্বাস জাগিয়ে তোলার চেষ্টা করা হচ্ছে’।

এই প্রসঙ্গে রবিশ কুমার আরও বলেন, ‘দিল্লীর এই কঠিন পরিস্থিততে আমরা ওইসব সংগঠনগুলোকে কোনরূপ খারাপ মন্তব্য করতে বারণ করেছি। কিভাবে এই হামলা শুরু হল, আর কে এই হামলার নেতৃত্ব দিল তা এখন খতিয়ে দেখা হবে। বেহাল পরিস্থিতি সামাল দিতে প্রশাসন জোরকদমে কাজ করে চলেছে’। OIC এক বয়ানে দিল্লীর হিংসার বিষয়ে এক পক্ষকে লক্ষ করে টিপ্পুনি কাটে। তাঁদের এরূপ আচরণে ভারত তাঁদেরকে তাঁদের সীমার মধ্যে থাকার কড়া বার্তা দিয়েছে।

OIC  হল সমগ্র মুসলিম দেশের সংগঠন। তাঁরা মনে করে তাঁদের কথাই সমগ্র মুসলিম সম্প্রদায়ের কথা। এদের লক্ষ্য পুরো দেশে মুসলিম রাজ প্রতিষ্ঠা করা এবং সমগ্র মানবজাতির উপর নিজেদের কর্তৃত্ব ফালানো। এই সংগঠনে যেকোনো মুসলিম দেশ যোগ দিতে পারে। ১৯৭২ সালে এই সংগঠন শুরু হয় এবং এর সদর কার্যালয় সৌদি আরবের (Saudi Arabia) জেদ্দায়। বর্তমানে এই সংগঠনে ৫৭ টি দেশ যুক্ত আছে, যার মোট জনসংখ্যা প্রায় ১৮০ কোটি।

Back to top button