টাইমলাইনভারত

ওটিটি নিয়ন্ত্রণে কেন্দ্র সরকারের বড় ঘোষণা, ডিজিটাল নিউজ পোর্টাল এবং স্ট্রিমিং প্ল্যাটফর্ম থাকবে কেন্দ্রের অধীনে

বাংলাহান্ট ডেস্কঃ এবার থেকে কেন্দ্র সরকারের অধীনে চলে এল অনলাইন নিউজ পোর্টাল (Online news portals) এবং সমস্ত স্ট্রিমিং প্ল্যাটফর্ম। গত ৯ ই নভেম্বর জারি করা নির্দেশিকায় কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফ থেকে এই নতুন নিয়মের বিষয়ে জানানো হয়েছে।

কেন্দ্র সরকারের এই নতুন নিয়ম অনুসারে- অ্যামাজন প্রাইম ভিডিও, নেটফ্লিক্স, হটস্টার, ডিজিটাল নিউজ পোর্টাল, বিভিন্ন স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলির উপর নিয়ন্ত্রণ থাকবে কেন্দ্রের। ওটিটি প্ল্যাটফর্মগুলিকে নিয়ন্ত্রণ করার জন্য গত মাসেই একটি সংস্থা আবেদন জানিয়েছিল সুপ্রিম কোর্টে। সেই সংস্থার আবেদনের উপর ভিত্তি করেই কেন্দ্রের পরামর্শের অপেক্ষায় ছিল আদালত।

যদিও এর আগে ডিজিটাল মিডিয়ার উপর রাশ টানার বিষয়ে শীর্ষ আদালতকে তথ্য ও সম্প্রচার মন্ত্রক একটি মামলার মাধ্যমে জানিয়েছিল। কেন্দ্র সরকার মনে করেছিল টিভি বা বৈদ্যুতিন মাধ্যমকে নিয়ন্ত্রণ করার পূর্বে অবশ্যই ডিজিটাল মিডিয়ার উপর নিয়ন্ত্রণ আনা প্রয়োজন।

নতুন নিয়ম জারি করে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকরের মন্ত্রক জানিয়েছে, ‘আগে থাকতেই স্ট্রিমিং প্ল্যাটফর্ম ও ডিজিটাল নিউজ পোর্টালগুলির কন্টেন্টের বিষয়ে নজর রাখার জন্য এই নতুন নিয়ম জারী করা হয়েছে। এই ওটিটি প্ল্যাটফর্ম ভারতে নতুন। তাই এই নতুন ওটিটি (OTT platform) প্ল্যাটফর্মের কোন কন্টেন্টের বিষয়ে কারো কোন অভিযোগ আপত্তি থাকলে, তা সরাসরি কেন্দ্রকে জানাতে পারবে’।

Back to top button