টাইমলাইনভারত

৯৮ বছর বয়সে প্রয়াত হলেন MDH এর মালিক মশালা কিং ধর্মপাল গুলাটি

বাংলা হান্ট ডেস্কঃ মশালা কিং নামে বিখ্যাত MDH এর মালিক ধর্মপাল গুলাটি (Dharampal Gulati) ৯৮ বছর বয়সে প্রয়াত হলেন। ধর্মপাল গুলাটি  দিল্লীর মানা চন্দন দেবী (Mata Chanan Devi Hospital) হাসপাতালে ৩ ডিসেম্বর সকালে ৫ঃ৩৮ এ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। শোনা যাচ্ছে যে, উনি করোনায় আক্রান্ত হয়েছিলেন, যদিও করোনা থেকে ঠিক হওয়ার পর বৃহস্পতিবার সকালে ওনার হার্ট অ্যাটাক হয়, এরপর ওনার মৃত্যু ঘটে।

ধর্মপাল গুলাটির জন্ম ২৭ মার্চ ১৯২৩ সালে পাকিস্তানের শিয়ালকোটে হয়েছিল। আর সেখান থেকেই ওনার ব্যবসার ভীত গড়ে তোলেন তিনি। কোম্পানির শুরু একটি ছোট দোকান থেকে হয়। ওই দোকানটি ওনার বাবা দেশ ভাগের আগে শুরু করেছিলেন। যদিও ১৯৪৭ সালে দেশ ভাগের সময় ওনার পরিবার দিল্লী চলে আসে। দিল্লী আসার পর উনি একটি ঘোড়ার গাড়ি কেনেন, ওই ঘোড়ার গাড়ি করে তিনি যাত্রীদের নিয়ে আসা, যাওয়ার কাজ করতেন।

দারিদ্রতার কারণে উনি নিজের ঘোড়ার গাড়িটি বিক্রি করে দিয়েছিলেন আর ১৯৫৩ সালে চাঁদনি চৌকে একটি দোকান ভাড়া নেন। এরপর তিনি MDH নামে একটি দোকান খোলেন আর মশালার ব্যবসা শুরু করেন। মানুষ যখন জানতে পারেন যে, শিয়ালকোট থেকে মশালা নিয়ে আসা হয়, তখন থেকে ওনার ব্যবসা বাড়তে থাকে।

ধর্মপাল গুলাটির মৃত্যুতে দিল্লীর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল ট্যুইট করে শোক প্রকাশ করেন। উনি লেখেন, ‘ধর্মপাল জি একজন প্রেরণাদায়ক ব্যক্তি ছিলেন। উনি নিজের জীবন সমাজের জন্য সমর্পিত করেছিলেন। ইশ্বর ওনার আত্মাকে আশীর্বাদ দিক।” দিল্লীর উপমুখ্যমন্ত্রী ট্যুইট করে লেখেন, ‘ভারতের সবথেকে প্রেরক শিল্পপতি, MDH এর মালিক ধর্মপাল মহাশয় আজ সকালে প্রয়াত হন, ওনার আত্মার শান্তি কামনা করি।”

 

Back to top button