fbpx
টাইমলাইনভারত

তামিলরা এক হলে, গোটা দেশের মানুষ তামিল ভাষায় কথা বলবেঃ পি চিদম্বরম

প্রাক্তন অর্থ এবং স্বরাষ্ট্র মন্ত্রী তথা কংগ্রসের প্রবীণ নেতা পি. চিদম্বরম (P Chidambaram) তিহার জেল (Tihar Jail) থেকে বড় বয়ান দিলেন। উনি রবিবার বলে, যদি সমত তামিলভাষী মানুষ গুলো এক হয়ে যায়, তাহলে দেশের সবাই তামিল ভাষা আর তামিল সংস্কৃতি আপন করে নেবে। আপনাদের জানিয়ে রাখি, প্রাক্তন অর্থ এবং স্বরাষ্ট্র মন্ত্রী তথা কংগ্রসের প্রবীণ নেতা পি. চিদম্বরম আইএনএক্স মিডিয়া মামলার (INX Media Case) সাথে জড়িত বড়সড় দুর্নীতির মামলায় এখন তিহার জেলে দিন কাটাচ্ছেন।

 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সাত দিনের সফরে আমেরিকা গেছিলেন। সেখানে তিনি হিউস্টনে হাউডি মোদী অনুষ্ঠানে অংশ নেন। সেখানে তিনি বলেন, দেশের বিভিন্ন ভাষা গুলো তাঁদের উদারতা এবং গণতান্ত্রিক সমাজের বিশেষ পরিচয় দেয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই বয়ানের পরই কংগ্রেস নেতা পি চিদম্বরম তামিল ভাষা নিয়ে বড় মন্তব্য করেন।

 

কিছুদিন আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী তথা বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ গোটা দেশে হিন্দি ভাষাকে প্রাধান্য দেওয়ার কথা বলেছিলেন। তখন তিহার জেলে বসে পি চিদম্বরম বিরোধিতা করেছিলেন। আর এখন তিনি নিজেই তামিল ভাষাকে গুরুত্ব দিয়ে দেশের সবাইকে তামিলভাষী বানানোর চেষ্টা করছেন। অমিত শাহ এর ওই বয়ানের জন্য দেশজুড়ে অনেক সমালোচনার ঝড় ওঠে।

কংগ্রেস নেতা পি চিদম্বরম ট্যুইট করে লেখেন, ‘যদি তামিলভাষী প্রতিটি মানুষ একজোট হয়ে যায়, আর তাঁরা যদি সবাই এক সূরে বলে, তাহলে দেশের প্রতিটি ব্যাক্তি তামিল ভাষা বলবে আর তামিল সংস্কৃতিকে আপন করে নেবে।” কংগ্রেস নেতা পি চিদম্বরম কেন্দ্রীয় অর্থ মন্ত্রী থাকাকালীন প্রাক্তন উপ-রাষ্ট্রপতির সামনে গোটা দেশে হিন্দি ভাষাকে প্রধান্য দিয়ে, সেটিকে রাষ্ট্রীয় ভাষা বানানোর প্রস্তাব দিয়েছিলেন।

Back to top button
Close
Close