দেশহোম পেজ

পাকিস্তান থেকে অত্যাচারিত হয়ে ভারতে আসা ৮২ জন পাক হিন্দুকে নাগরিকতা দিলো ভারত সরকার

বাংলা হান্ট ডেস্কঃ পাকিস্তান থেকে অত্যাচারিত হয়ে ভারতে শরণ নেওয়া ৮২ জন পাকিস্তানি হিন্দুকে নাগরিকত্ব দিলো ভারত সরকার। লোকসভায় একটি লিখিত জবাবে এই তথ্য দেয় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। স্বরাষ্ট্র মন্ত্রক জানায়, কেন্দ্র সরকারের নাগরিকতা আইন ১৯৫৫ এর ১৬ ধারা অনুযায়ী, পাকিস্তান থেকে অত্যাচারিত হয়ে আসা ৮২ জন পাক নাগরিককে ভারতীয় নাগরিকতা দেওয়া হয়েছ।

স্বরাষ্ট্র মন্ত্রকের অনুসারে, কেন্দ্র সরকারের গরিকতা আইন ১৯৫৫ এর ১৬ ধারার উল্লেখিত শক্তি প্রয়োগ করে রাজস্থানের স্বরাষ্ট্র সচিব আর ১৬ টি জেলার কালেক্টর কে বিশেষ অধিকার দেওয়া হয়েছে। ওই বিশেষ অধিকার অনুযায়ী, এই কর্মকর্তাদের ছয় সংখ্যালঘু সম্প্রদায়ের সাথে যুক্ত বৈধ অভিবাসীদের রেজিস্ট্রেশন করে ভারতীয় নাগরিকত্ব দেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রক অনুযায়ী, এই অধিকারের প্রয়োগ বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান থেকে আসা আইনি প্রবাসীদের উপর করা যেতে পারে। যেই ছয়টি সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষকে নাগরিকত্ব প্রদানের অধিকার দেওয়া হয়েছে, তাঁদের মধ্যে হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পারসি আর খ্রিষ্টান সম্প্রদায়ের মানুষ আছে। মন্ত্রালয়ের অনুসারে, যেই কটি জেলার কালেক্টর দের এই অধিকার দেওয়া হয়েছে, সেগুলোর মধ্যে যোধপুর, জয়সলমের আর জয়পুর জেলার কালেক্টর আছেন।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক লিখিতি জবাবে জানায়, ৩১ ডিসেম্বর ২০১৮ থেকে পাওয়া পরিসংখ্যান অনুযায়ী, ৪১৩৩১ পাকিস্তানি আর ৪১৯৩ আফগানি সংখ্যালঘু মানুষ অনেকদিন ধরে ভারতের বিভিন্ন এলাকায় বসবাস করছে।

Leave a Reply

Close
Close