আন্তর্জাতিকটাইমলাইন

১৮৮ টি দেশে বিমান ওড়াতে পারবে না পাকিস্তান এয়ারলাইন্স, ভুয়ো লাইসেন্স ব্যবহার করায় জারি নিষেধাজ্ঞা

Bangla Hunt Desk: পাকিস্তান (Pakistan) পেতে চলেছে আরও এক বড় ঝটকা। ভুয়ো পাইলট লাইসেন্সের সমস্যায় আগে থাকতেই পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের বিমানের উপর ৬ মাসের নিষেধাজ্ঞা জারি করেছিল ইউরোপ এবং UK। এবার এই বিষয়ে ১৮৮ টি দেশ নিষেধাজ্ঞা জারি করতে পারে।

সূত্রের খবর, পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সে (Pakistan International Airlines) ভুয়ো লাইসেন্স জনিত বিষয়ে ১৮৮ টি দেশের জন্য বিমান পরিষেবা এবং অন্তরাষ্ট্রীয় নাগরিক উদ্দীয়ন সংস্থার দ্বারা অন্তরাষ্ট্রীয় অত্যাবশ্যক পূরণে অসফল হয়েছে। সেই কারণে পাকিস্তান বিরাট ক্ষতির সম্মুখীন হতে পারে।

এই বিষয় বিগত বেশ কয়েক বছর ধরে ধামাচাপা থাকলেও, সম্প্রতি দিনে যখন উদ্দীয়ন মন্ত্রী গুলাম খান জানিয়েছিলেন- PIA -এর ১৪১ থেকে ২৬২ জন পাইলট এই ভুয়ো লাইসেন্স বানিয়েছেন। ICAO সুরক্ষা বিষয়ে চিন্তাভাবনা করে পাকিস্তান সিভিল অ্যাসোসিয়েশন অথরিটিকে এক হুশিয়ারী দেয়। ৩ রা নভেম্বর লেখা এক চিঠিতে ICAO জানিয়েছে- পাকিস্তান পাইলটদের জন্য লাইসেন্সিং প্রক্রিয়ার বিষয়ে লাইসেন্স এবং তাদের প্রশিক্ষণের বিষয়ে অন্তরাষ্ট্রীয় চাহিদা পূরণে অক্ষম হয়েছে।

সূত্রের খবর, পাকিস্তানী বিমান এবং তাদের পাইলটদের বিশ্বের ১৮৮ দেশে বিমান পরিষেবায় নিষেধাজ্ঞা জারি করার সম্ভাবনা রয়েছে। এবিষয়ে PIA -এর প্রবক্তা জানিয়েছেন, এই সিদ্ধান্ত পাকিস্তানের বিমান উদ্যোগক্তাদের জন্য ভয়ঙ্কর পরিণাম হতে পারে।

একটি বিমান দুর্ঘটনার পরবর্তীতে পাকিস্তানের এই ঘটনা প্রকাশ্যে আসে। তদন্তে যানা গিয়েছিল, ৮৬০ জন পাইলটের মধ্যে ২৬০ জনেরও বেশি পাইলটের কাছে ভুয়ো লাইসেন্স রয়েছে কিংবা তারা পরীক্ষায় অন্যায়ের পথ অবলম্বন করেছে। যার কারণেই এখন প্রভূত ক্ষতির মুখোমুখি পাকিস্তান সরকার।

Back to top button