টাইমলাইনআন্তর্জাতিক

পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে পলাতক ঘোষণা করলো ইমরান সরকার

বাংলা হান্ট ডেস্কঃ পাকিস্তানের (Pakistan) প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে (Nawaz Sharif) পলাতক ঘোষণা করেছেন ইমরান খান (Imran Khan) সরকার। শরীফের প্রত্যর্পণ নিয়ে ব্রিটিশ সরকারের সাথে যোগাযোগও করা হয়েছে পাক সরকারের তরফ থেকে। আপাতত শরীফ লন্ডনে নিজের চিকিৎসা করাচ্ছেন। দুর্নীতির একটি মামলায় শরীফ পাকিস্তানের আদালত সাজা শুনিয়েছিল। শরীফ গত সপ্তাহে লাহোরের এক আদালতকে সূচনা দিয়েছিলেন যে, তিনি এখন ফেরত আসতে সক্ষম না, কারণ ওনার চিকিৎসকরা করোনার ভাইরাসের মহামারীর কারণে ওনাকে কথায় না যাওয়ার পরামর্শ দিয়েছেন।

জবাবদিহি আর অভ্যন্তরীণ বিষয়ে পাকিস্তানি প্রধানমন্ত্রীর পরামর্শদাতা শাহজাদ আকবর জানিয়েছেন যে, চিকিৎসার কারণে প্রাক্তন প্রধানমন্ত্রী শরীফকে দেওয়া চার সপ্তাহের জামিন গত বছর ডিসেম্বর মাসেই শেষ হয়ে গেছে। আকবরের সুত্র থেকে খবর পেয়ে পাকিস্তানি সংবাদ মাধ্যম ডন নিউজ জানায়, সরকার এখন শরীফকে পলাতক হিসেবে ধরছে আর ওনার প্রত্যর্পণের জন্য ব্রিটিশ সরকারের সাথে যোগাযোগ করা হয়েছে এবং সরকারের কাছে শরীফকে পাকিস্তানের হাতে তুলে দেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে। আপনাদের জানিয়ে দিই, নওয়াজ শরীফ তিনবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ছিলেন। যদিও তিনি একবারও নিজের কার্যকাল সম্পূর্ণ করতে পারেন নি।

শরীফ নিজের আইঞ্জিবির মাধ্যমে লাহোরের হাইকোর্টে নিজের মেডিকেল রিপোর্ট পাঠিয়েছেন। উনি জানিয়েছিলেন যে, করোনা মহামারীর কারণে ওনার চিকিৎসকরা ওনাকে কোথাও যাওয়ার অনুমতি দিচ্ছে না। আরেকদিকে পাকিস্তানি প্রধানমন্ত্রীর পরামর্শদাতা আকবর বলেন, সরকার রাষ্ট্রীয় জবাবদিহি ব্যুরোকে শরীফের প্রত্যর্পণ মামলা এগোতে বলবে আর নওয়াজ শরীফের ভাই শাহবাজ শরীফের গ্যারান্টির আইনি বৈধতা নিয়েও সমীক্ষা হবে। জানিয়ে দিই, শাহবাজ শরীফ চিকিৎসা সম্পূর্ণ করিয়ে নওয়াজ শরীফকে পাকিস্তানে ফিরিয়ে আনার গ্যারান্টি দিয়েছিলেন।

Related Articles

Back to top button