টাইমলাইনআন্তর্জাতিক

ক্ষমতাচ্যুত বাজওয়া, পাকিস্তানের নতুন সেনাপ্রধান হতে চলেছেন আসিম মুনির

বাংলাহান্ট ডেস্ক : জেনারেল আসিম মুনির (Asim Munir) পাকিস্তান (Pakistan) সেনাবাহিনীর নতুন প্রধান হতে চলেছেন। ইতিমধ্যেই বর্তমান সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার (Qamar Javed Bajwa) জায়গায় আসিম মুনিরকে বসানোর ঘোষণা করে ফেলা হয়েছে পাকিস্তানে। বাজওয়া আগামী ২৯ নভেম্বর অবসর নিচ্ছেন। এই প্রসঙ্গে তথ্য ও সম্প্রচার মন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব জানিয়েছেন, ” লেফটেন্যান্ট জেনারেল সাহির শামশাদ মির্জাকে জয়েন্ট চিফস অফ স্টাফ এবং লেফটেন্যান্ট জেনারেল সৈয়দ আসিম মুনিরকে সেনাপ্রধান হিসেবে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ।”

তবে আসিম মুনিরের নিয়োগ নিয়ে তৈরি হতে পারে সমস্যা। মুনিরের নাম সবার আগেই ছিল পাকসেনা প্রধান পদের দৌড়ে। কিন্তু জেনারেল বাজওয়ার অবসরের দুই দিন আগে ২৭ নভেম্বর লেফটেন্যান্ট জেনারেল হিসেবে মুনিরের চার বছরের মেয়াদ শেষ হতে চলেছে। তাই সেনাপ্রধানের অবসর নেওয়ার আগেই সিদ্ধান্ত নেওয়া কারণে তাকে মুখোমুখি হতে হবে নিয়োগের চ্যালেঞ্জের। তিন বছর মেয়াদ তার বৃদ্ধি করা হবে চাকরিতে।

প্রসঙ্গত, মুনিরকে সামরিক গোয়েন্দা প্রধান পদে নিযুক্ত করা হয়েছিল ২০১৭ সালে। ২০১৮ সালের অক্টোবরে তাঁকে আইএসআই প্রধান করা হয়। যদিও তিনি বেশিদিন এই পদে থাকতে পারেননি। আট মাসের মধ্যে মুনিরকে ওই পদে থেকে হটিয়ে লেফটেন্যান্ট-জেনারেল ফয়েজ হামিদকে বসানো হয় আইএসআই-এর প্রধান হিসাবে।

Munir

মুনীরকে নতুন সেনাপ্রধান হিসেবে ঘোষণা করার পর বিতর্ক শুরু হলে প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ সাংবাদিকদের জানান, “এই নিয়োগ যোগ্যতা, আইন এবং সংবিধান অনুযায়ী করা হয়েছে।” অন্যদিকে, বুধবার বিদায়ী সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়া বলেন যে সেনাবাহিনীর কোনও ভূমিকা ভবিষ্যতে পাকিস্তানের জাতীয় রাজনীতিতে থাকবে না। এছাড়াও, ইমরান খানের সরকারের পিছনে মার্কিন ষড়যন্ত্র এর দাবিও প্রত্যাখ্যান করেন তিনি।

Related Articles