টাইমলাইনআন্তর্জাতিক

৩৮ বিলিয়ন ডলার ক্ষতির শিকার ইমরানের দেশ, সন্ত্রাসী মদতের ফল ভুগল পাকিস্তান

বাংলাহান্ট ডেস্কঃ আপাতত ধূসর তালিকাতেই থাকছে পাকিস্তান (pakistan)। FATF-র নির্দেশ মত সন্ত্রাস দমনে ব্যর্থ হওয়ায় পাকিস্তানকে ধূসর তালিকাতেই (grey list) রাখা হচ্ছে। FATF-র নির্ধারণ করা ২৭ টি অ্যাকশন আইটেমের মধ্যে ২৪ টিতে পাকিস্তান উত্তীর্ণ হলেও, বাকি ৩ টে পূরণ না হওয়ায় আপাতত ধূসর তালিকা থেকে উন্নতি হচ্ছে না পাকিস্তানের, জানিয়ে দিল Financial Action Task Force।

সন্ত্রাস দমনে কিছু পদক্ষেপ নিলেও, তা পাকিস্তানের লোক দেখানো বলেই মনে করছেন অনেকে। তবে ধূসর তালিকা থেকে মুক্তি পাওয়ার জন্য পাকিস্তানকে ২৭ টি পদক্ষেপ নিতে বলা হয়েছল। কিন্তু পাকিস্তান ২৭ টির জায়গায় মোট ২৪ টি পদক্ষেপ নিতে সমর্থ হয়েছে।

পাকিস্তানের এই কাজে সন্তুষ্ট হয়েও তাদের ধূসর তালিকা থেকে মুক্তি দিতে না পারার কারণ জানাল FATF। ২৭ টির মধ্যে ২৪ টি পদক্ষেপ গ্রহণ পূর্ণ হলেও, ৩ টি এখনও বাকি রয়েছে, যা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সন্ত্রাসবাদীদের মদত দিচ্ছে না পাকিস্তান এবং তাদের অর্থ সরবরাহও বন্ধ করেছে ইমরান খানের দেশ- এবিষয়টা প্রথমে পাকিস্তানকে নিশ্চিত করতে হবে। তারপর জুন মাসের হিসাবে বিচার করে সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানা গিয়েছে।

জানিয়ে রাখি, ২০১৮ সালের জুন মাস থেকে FATF-র ধূসর তালিকাভুক্ত হয়ে রয়েছে ইমরান খানের দেশ পাকিস্তান। ২০১৯ সালের মধ্যে সন্ত্রাসের বিরুদ্ধে তাদের কিছু কার্যকলাপের নির্দেশ দেওয়া হলেও, করোনা আবহে সেই সময় বাড়িয়েও দেওয়া হয়। কিন্তু পাকিস্তান এখনও বিপদ মুক্ত হতে পারেনি। আর এই ধূসর তালিকায় থাকাকালীন ৩৮ আরব ডলার জিডিপির ক্ষতি হয়েছে পাকিস্তানের।

Back to top button